fbpx
অসমগুরুত্বপূর্ণদেশহেডলাইন

ভূমিকম্পে কাঁপল উত্তর-পূর্ব ভারতের মিজোরাম

যুগশঙ্খ ডিজিটাল: ফের ভূমিকম্পে কেঁপে উঠল ভারতের মাটি। উত্তর-পূর্ব ভারতের মিজোরাম কেঁপে উঠল ভূমিকম্পে। সূত্রের খবর, শনিবার বেলা ২:২০:২৬ সেকেন্ডে ৫.২ ম্যাগনিটিউডের এক ভূমিকম্পে মিজোরামের ভারত-মায়ানমার সীমান্তবর্তী চাম্পাই জেলা ও সংলগ্ন অঞ্চল কেঁপে উঠেছে। এদিকে এই একই সময় মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে গুয়াহাটি এবং তার সংলগ্ন এলাকাগুলিতে।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলোজি এই খবর দিয়ে তাদের টুইট হ্যান্ডলে জানিয়েছে, মিজোরামে সংঘটিত ভূমিকম্পের অভিকেন্দ্ৰ ছিল রাজ্যের চাম্পাই জেলার ১১৯ কিলোমিটার পূর্বে ভূপৃষ্ঠের ৩০ কিলোমিটার গভীরে। যদিও কম্পনের জেরে এখনও অবধি কোনও ক্ষয় ক্ষতির খবর মেলেনি।

প্রসঙ্গত, বিগত কয়েক মাসে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে ক্রমাগত ভূমিকম্প হচ্ছে। অরুণাচল প্রদেশ, মিজোরাম, মণিপুর সবচেয়ে বেশি ভূমিকম্প হয়েছে। গত ডিসেম্বর থেকে আজ পর্যন্ত উত্তর-পূর্বাঞ্চলে প্রায় ৫৫ বার ভূমিকম্প হয়েছে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির আধিকারিক আরকে সিং দাবি করেছেন, সিসমিক জোন ৫-এ অবস্থিত হওয়ায় উত্তর-পূর্বাঞ্চলে প্রায়ই ছোটখাটো কম্পন অনুভূত হয়। এতে অস্বাভাবিক এবং আতঙ্কিত হওয়ার তেমন কারণ নেই। তাঁর কথায়, ভারতীয় প্লেট প্রতি বছর উত্তর-উত্তরপূর্ব দিকে ৫ সেন্টিমিটার করে সরে।

এতে ঘর্ষণ হয়। ফলে ভূমিকম্প অনুভূত হচ্ছে। তাঁর দাবি, অরুণাচল প্রদেশের উত্তর দিকে আন্তর্জাতিক সীমান্ত রয়েছে। সেখানে ভূমিকম্প হচ্ছে। তেমনি মণিপুর ও মিজোরামের পূর্ব দিকে মায়ানমার অঞ্চলে ক্রমাগত ঘর্ষণে ভূমিকম্প হচ্ছে। তার প্রভাবে ওই দুই রাজ্যেও ঘন ঘন ভূকম্প অনুভূত হচ্ছে।

Related Articles

Back to top button
Close