fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

ফের ভূমিকম্পে কাঁপল ভারতের মাটি, চাঞ্চল্য পালঘর ও চম্পাইয়ে

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: প্রায় প্রতিদিনই ভূমিকম্পের জেরে কেঁপে উঠছে ভারতের মাটি। বৃহস্পতিবার, শুক্রবারের পর শনিবারও মাটি কাঁপল ভারতের। জানা গিয়েছে, এদিন সকাল ৬.১০ মিনিটে মৃদু কম্পন অনুভূত হয় মিজোরামের চম্পাই এলাকায়। একই দিনে মহারাষ্ট্র্রের পালঘরও কেঁপে ওঠে ভূমিকম্পে।

এ বিষয়ে জাতীয় ভূমিকম্প কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, এদিন সকাল ৮টা ২৭ মিনিটে মহারাষ্ট্রের পালঘরে মৃদু ভূমিকম্পের সৃষ্টি হয়। রিখটার স্কেলে তীব্রতা ছিল ২.৬। ভূপৃষ্ঠ থেকে উত্সস্থলের গভীরতা ছিল মাত্র পাঁচ কিমি। অন্যদিকে, মিজোরামের চম্পাই এলাকায় যে ভূমিকম্প অনুভূত হয়, তা অত্যন্ত মৃদু মাত্রার ছিল। এদিন রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৬। মাটি থেকে উত্সস্থলের গভীরতা ছিল পাঁচ কিমি। তবে এত কম মাত্রার কম্পন হওয়ায় এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির ঘটনা ঘটেনি বলেই জানা গিয়েছে।

            আরও পড়ুন: প্রশাসন নির্ভর সরকার কখনও উন্নয়নের মুখ হতে পারে না: মুকুল রায়

প্রসঙ্গত, শুক্রবার ভোররাত ২টো ৪৩ মিনিটে মৃদু কম্পন অনুভূত হয় হিমালচলের লাহুল-স্পিতি এলাকা। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৩.৩। তবে জাতীয় ভূমিকম্প কেন্দ্র থেকে জানানো হয়েছে, লাহুল-স্পিতিতে ওই সময় একবার নয়, পর পর চারবার কেঁপে উঠেছে। ভোররাত ২.২৮ মিনিট থেকে ২.৪৪ মিনিট পর্যন্ত ওই এলাকায় ২.১, ২.৪, ২.৫ ও ৩.৩ মাত্রায় কম্পন হয়েছে।

Related Articles

Back to top button
Close