fbpx
আন্তর্জাতিকহেডলাইন

আফগানিস্তানে ভূমিকম্পে শিশু মৃত্যুর সংখ্যা বেড়ে ১৫৫

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলের পাকতিকা ও খোস্ত প্রদেশে ভয়াবহ ভূমিকম্পে শিশুমৃত্যুর সংখ্যা বেড়ে অন্তত ১৫৫ জনে ঠেকেছে।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক সংস্থা ওসিএইচএ গত রবিবার বলেছে, পাকিস্তান সীমান্তবর্তী এই দুই প্রদেশে হওয়া ছয় মাত্রার ভূমিকম্পে সৃষ্ট ভূমিধসে আরও ২৫০ জন শিশুর আহত হওয়ার খবর মিলেছে। ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পাকতিকা প্রদেশের গায়ান জেলা। ভূমিকম্পে ৬৫ শিশু অনাথ হয়ে গেছে।

তালিবান ভূমিকম্পে মোট এক হাজার ১৫০ জনের মৃত্যু হয়েছে এবং কয়েকশ মানুষ আহত হয়েছে। তবে জাতিসংঘ বলছে, ৭৭০ জনের মৃত্যু হয়েছে। এই সংখ্যা আরও বাড়তে পারে। ভূমিকম্পে পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া শিশুদের পুনর্মিলনের জন্য কাজ করা হচ্ছে। ভূমিকম্পে মানসিকভাবে বিপর্যস্ত শিশুদের মানসিক চিকিত্সা দিতে গায়ান জেলায় ক্লিনিক স্থাপন করা হয়েছে।

এদিকে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় ত্রাণের কাজ শুরু করেছে আন্তর্জাতিক ও স্থানীয় সহায়ক সংস্থাগুলো।

কাবুলে এক সংবাদ সম্মেলনে আফগান রেড ক্রিসেন্ট সোসাইটির ডেপুটি প্রেসিডেন্ট নুরউদ্দিন তুরাবি বলেন, ‘আমাদের পর্যবেক্ষণ অনুযায়ী বর্তমানে খাদ্যসামগ্রীর খুব একটা প্রয়োজন নেই। সবচেয়ে বেশি যেটা প্রয়োজন তা হলো অর্থ এবং ক্ষতিগ্রস্ত এলাকায় মৌলিক সামগ্রী কিনে তাদের জীবন পুনর্গঠন করা। ’

Related Articles

Back to top button
Close