fbpx
গুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

ভূমিকম্পে কাঁপল রাজ্য, আতঙ্কিত সাধারণ মানুষ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা আতঙ্কের মাঝেই ভূমিকম্পে কেঁপে উঠল বাংলার এক প্রান্ত। জানা গিয়েছে শুক্রবার সকালে কম্পন অনুভূত হল পুরুলিয়ার রঘুনাথপুর এলাকায়।

ভূমিকম্পের তীব্রতা বেশি ছিল না বলেই জানা গিয়েছে। তবে মানুষজন আতঙ্কিত হয়ে পড়েন বলে খবর। এখন পর্যন্ত কোনও ক্ষয় ক্ষতির খবর পাওয়া যায়নি বলে জানা গিয়েছে।

বৃহস্পতিবার সকালেই ভূমিকম্পে কেঁপে ওঠে আন্দামানের পোর্ট ব্লেয়ারের নিকটবর্তী এলাকা। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, আন্দামান নিকোবর দ্বীপের পোর্টব্লেয়ার থেকে ২২২ কিমি দক্ষিণে ছিল এই কম্পনের কেন্দ্রস্থল। ভূ-পৃষ্ঠ থেকে ১০ কিমি নীচে আঘাত হানে এই কম্পন।

উল্লেখ্য, কয়েকদিন আগেই ভূমিকম্পে কেঁপে ওঠে মরুরাজ্য রাজস্থান। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৫ ম্যাগনিটিউড। এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল রাজস্থানের বিকানীর থেকে ৬৬৯ কিমি দূরে। ভূপৃষ্ঠ থেকে ৩০ কিমি গভীরে কম্পন প্রথম আঘাত হানে।

এর কিছুদিন আগে ভূমিকম্পে কেঁপে উঠেছে পাহাড় লাগোয়া মিজোরাম। তার কিছুদিন আগে, দেশের উত্তর-পূর্বের রাজ্য একাধিকবার কেঁপে উঠেছে। অসম সহ মিজোরাম কেঁপেছে একাধিকবার। জুনের ১৮ তারিখ থেকে ২১ তারিখের মধ্যে কম্পন বোঝা গিয়েছে প্রায় পাঁচবারের বেশি।

Related Articles

Back to top button
Close