fbpx
আন্তর্জাতিকহেডলাইন

ভূমিকম্পে কেঁপে উঠল মেক্সিকো, জারি সুনামির সতর্কতা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ভূমিকম্পে কেঁপে উঠল মেক্সিকো। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৪। এখনও পর্যন্ত একজন প্রাণ হারিয়েছেন। তীব্র ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গিয়েছে। ভূমিকম্পের কারণে দেশটির উপকূলে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলি জানিয়েছে, মঙ্গলবার সকালে মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূল ওক্সাকায় তীব্র ভূ-কম্পন অনুভূত হয়। আতঙ্কে ঘরবাড়ি ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন বাসিন্দারা। প্রাণভয়ে অনেকেই ছুটে পালান। ভূমিকম্পের তীব্রতা এতটাই ছিল যে উৎপত্তিস্থল থেকে প্রায় ৪০০ মাইল দূরের মেক্সিকো সিটির বাসিন্দারাও কম্পন অনুভব করেছেন। ভূমিকম্পের পরেই উদ্ধারকার্যে নেমে পড়েছে বিপর্যয় মোকাবিলা কর্মীরা।

আরও পড়ুন: সাম্রাজ্যবাদী স্বার্থ ছাড়া চিনের কোনও আদর্শ নেই!

তীব্র মাত্রার ভূমিকম্পের জেরে মেক্সিকো এবং মধ্য ও দক্ষিণ আমেরিকায় সুনামি সতর্কতা জারি করা হয়েছে। প্রায় এক মিটার উচ্চতার ঢেউ মেক্সিকো উপকূলে আঘাত হানতে পারে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের জাতীয় মহাসাগর ও বায়ুমণ্ডলীয় প্রশাসন। ইতিমধ্যেই উপকূলীয় এলাকা থেকে বাসিন্দাদের নিরাপদ দূরে সরিয়ে নিতে শুরু করেছে মেক্সিকোর নাগরিক সুরক্ষা বিভাগ। মেক্সিকোর  প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওব্রাডর  সামাজিক মাধ্যমে জানিয়েছেন, ‘এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ওয়াক্সাকার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।’

Related Articles

Back to top button
Close