fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

যুদ্ধের রোষে প্রকৃতির কোপ, গ্ৰীস-তুরস্কে ভূকম্প, হতাহত প্রচুর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: যুদ্ধের আবহে প্রকৃতির রোষে দুই রাষ্ট্র। এক ভয়াবহ ভূকম্পনে কেঁপে উঠল তুরস্ক ও গ্রীস। শুক্রবার আজিয়ান সাগরের ১৩ কিলোমিটার বরাবর এক ভয়াবহ কম্পনের ফলে ক্ষতিগ্রস্ত হয় তুরস্ক সহ গ্রীসের একাধিক অঞ্চল। সূত্রের খবর এই ভূকম্প মান ছিল কমপক্ষে ৭ রিখটার স্কেল।

ঘটনায় উত্তর-পূর্ব গ্রিসের ১৩ কিলোমিটার এর উপর গ্রিসের সামোস এলাকায় বিশেষভাবে বিধ্বস্ত হয়েছে বলে স্থানীয় প্রশাসন সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে। ভূকম্পের ঘটনায় তুরস্কের কমপক্ষে ৪ জনের মৃত্যু হয়েছে ও ১২০ জখম।

ঘটনার পরই কিন্তু যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধার কাজ শুরু করেছে তুরস্ক প্রশাসন। জনসাধারণের ক্ষয়ক্ষতির জন্য দুঃখ প্রকাশ করেছে এরদোগান সরকার। অন্যদিকে গেছে ও ক্ষয়ক্ষতির জন্য বিশেষ তৎপরতা নিয়েছে সেদেশের সরকার।

উল্লেখ্য, বিগত বেশ কিছুদিন থেকেই গ্রিস বনাম তুরস্ক যুদ্ধের আবহে উত্তপ্ত ইউরোপ। কৃষ্ণ সাগর থেকে কাস্পিয়ান হ্রদ সর্বত্রই সামরিকীকরণে সেজে উঠছে এথেন্স, ইস্তানবুল। সম্প্রতি ফ্রান্সের ঘটনায় ফ্রান্স সহ সমগ্র ইউরোপের বিরুদ্ধ শিবিরে অবস্থান করছে তুরস্ক। এবং এই পুরো ঘটনার পরিপ্রেক্ষিতে স্বাভাবিকভাবেই তুরস্কের বিপরীত শিবির তথা ফ্রান্স এর পক্ষে যোগদান করেছে গ্রীস। সব মিলিয়ে গ্রিস তুরস্ককে কেন্দ্র করে উত্তপ্ত গোটা এলাকা। তানি মধ্যে এই ভয়াবহ ভূকম্প কিছুটা হলেও সে দেশগুলির সরকারকে যুদ্ধ উত্তেজনা কমাতে সাহায্য করবে বলেই মনে করছে বিশেষজ্ঞরামহল।

Related Articles

Back to top button
Close