fbpx
দেশহেডলাইন

রাজধানীতে ফের ভূমিকম্প, আতঙ্কে বাসিন্দারা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ফের কম্পন রাজধানী দিল্লিতে। শুক্রবার বিকেল ৩টে ২২ মিনিটে মৃদু কম্পন অনুভূত হয় রাজধানী দিল্লিতে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ২.৮। ভীষণ মৃদু হলেও আতঙ্কে রয়েছেন বাসিন্দারা। কারণ গত একমাস ধরে একাধিকবার কম্পন অনুভূত হয়েছে দিল্লিতে। গত এপ্রিল মাস ধেরে ১২ বার ভূমিকম্প অনুভূত হয়েছে দিল্লি ও সংলগ্ন এলাকায়। আগেই ভূবিজ্ঞানীরা ভূমিকম্প নিয়ে দিল্লিকে সতর্ক করেছিল। একাধিকবার ভূমিকম্পে বড় বিপর্যয়ের প্রমাদ গুণছেন গবেষকরা।

একাধিকবার দিল্লি ও সংলগ্ন এলাকায় কম্পন অনুভূত হওয়ায় বড় বিপর্যয়ের সম্ভাবনার কথা জানিয়েছেন ভূবিজ্ঞানীরা। তাঁরা বলেছেন একাধিকবার কম্পন বড় বিপর্যয়ের ইঙ্গিত দিচ্ছে। এই নিয়ে সতর্ক করেছেন তাঁরা।

আরও পড়ুন: সরকারি পাট্টা জায়গার দখল পেতে গেলে দিতে হবে তৃণমূল নেতাদের টাকা

দিল্লিতে ভূমিকম্পের উৎস্যস্থল এবারও সেই হরিয়ানার রোহতক। গত ১২ এপ্রিল থেকে দিল্লি ও সংলগ্ন এলাকায় যে ভূমিকম্প অনুভূত হয়েছে তার মধ্যে ৮টির উৎস্যস্থল হরিয়ানার রোহতক। এই নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ভূবিজ্ঞানীরা। কয়েকদিন আগেই কাশ্মীর এবং গুজরাতে একসঙ্গে কম্পন অনুভূত হয়। একদিনে একাধিকবার কম্পন হয়েছে এই দুই জায়গায়।

শুধু দিল্লি, বা উত্তর পশ্চিম ভারত নয় পূর্ব ভারতের একাধিক রাজ্যেও গত একমাসে ভূমিকম্প হয়েছে। মণিপুর, মেঘালয়, অসম, মিজোরােমও ভূিমকম্প অনুভূত হয়েছে। একাধিকবার ভূমিকম্প হয়েছে এই রাজ্যগুলিতে।

Related Articles

Back to top button
Close