fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

ভয়াবহ ভূমিকম্পে কাঁপল আলাস্কা, জারি সুনামি সতর্কতা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: এবার ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল আলাস্কা। জানা গিয়েছে, রিখটার স্কেলে এদিনের কম্পনের তীব্রতা ছিল ৭.৫। সোমবার তীব্র কম্পনের জেরে সুনামির সতর্কতা জারি করা হয়েছে । জানা গিয়েছে, আলাস্কার দক্ষিণ উপকূল বরাবর তীব্র কম্পন অনুভূত হয়েছে। ঘর-বাড়ি কেঁপে উঠলে রাস্তায় লোকজন আতঙ্কে বেরিয়ে পড়েন। তবে এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর মেলেনি।

জানা গিয়েছে, সুনামি আছড়ে প়রার আতঙ্কে উপকূলের নিচু এলাকাগুলি ছেড়ে বাসিন্দারা পাহাড়ি এলাকায় বসবাস করতে শুরু করেছেন। তীব্র কম্পনের পর সুনামির একটি স্রোত বয়ে গিয়েছে। জাতীয় সুনামি ওয়ার্নিং সেন্টার থেকে জানানো হয়েছে, স্যান্ড পয়েন্টের কাছে , আলাস্কা পেনিনসুলায় ২ ফুটের একটি সুনামি বয়ে গিয়েছে। তারপরেই সুনামির সতর্কতা জারি করা হয়েছে। এও জানানো হয়েছে, ২ ঘন্টার পর ফের আফটার শক আসতে পারে। সেটিও যে কম মাত্রা হবে না, তাও ঘোষণা করে সতর্ক করে দেওয়া হয়েছে। এই ঘটনার ফলে আলাস্কার ওই কম্পন কেন্দ্র থেকে ২০০ মাইল দূরত্বের সব অঞ্চলে সুনামির সতর্কতা জারি করা হয়েছে।

     আরও পড়ুন: স্বাধীনতার ৭৪ বছর পর, প্রথম রাস্তা পেতে চলেছে সুন্দরবনের ভেটকিয়া গ্রাম

ন্যাশনাল ওসানিক অ্যান্ড অ্যাটমোসফিয়ার অ্যাডমিনিস্ট্রেশান জানিয়েছে সুনামির আশঙ্কা রয়েছে প্রশান্ত মহাসাগরের আলাস্কা দ্বীপপুঞ্জের কেনেডি এন্ট্রান্স, উনিমাক পাস ইত্যাদি অঞ্চলে। আমেরিকার জিওলজিক্যাল সার্ভের রিপোর্টে বলা হয়েছে, ভূমিকম্পটির তীব্রতা ছিল ৭.৪। তবে এমন ভয়াবহ ভূমিকম্প আলাস্কা নতুন নয়। ফলে আতঙ্কিত হওয়ার কিছু নেই। প্রসঙ্গত, তিন মাস আগেই আলাস্কায় ৭.৮ মাত্রার ভূমিকম্প হয়েছিল। সেই সময়ও আলাস্কায় সুনামি সতর্কতা জারি করা হয়েছিল। গত কয়েক মাসে একাধিক বার ভূমিকম্প হয়েছে জম্মু-কাশ্মীর, দিল্লি-সহ উত্তর ও উত্তরপূর্ব ভারতে ৷

Related Articles

Back to top button
Close