fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

দুঃস্থদের সেবার মধ্য দিয়ে স্বাধীনতা দিবস পালন পূর্ব বর্ধমানের স্বেচ্ছাসেবী সংস্থার

প্রদীপ চট্টোপাধ্যায়, বর্ধমান: করোনা ভীতি দূরে সরিয়ে রেখেই দেশ জুড়ে শনিবার পালিত হল ৭৪ তম স্বাধীনতা দিবস। তবুও শুধুমাত্র জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে সীমাবদ্ধ না থেকে এই দিনটি এক ভিন্ন আঙ্গিকে পালন করলো ‘ইউথ ব্রিগেডের’ সদস্যরা। এই দিন তারা রান্না খাবার তৈরি করে পূর্ব বর্ধমানের সমুদ্রগড় স্টেশনে আশ্রয় নিয়ে থাকা শতাধিক দুঃস্থকে খাওয়ালেন।এছাড়াও করোনা সংক্রমণ থেকে রক্ষা পাবার জন্য তাদের সকলের হাতে সংগঠনের সদস্যরা তুলে দেন মাস্ক। ইউথ ব্রিগেডের’ সদস্যদের এই মহতি কর্মকাণ্ডের তারিফ করেছেন সমুদ্রগড়ে আপামোর বাসিন্দা।

সংগঠনের উপদেষ্টা পল্লব দাস এদিন বলেন, ভারতের প্রতিটি নগরিকের কাছেই স্বাধীনতা দিবসের একটা আলাদা তাতপর্য রয়েছে। অন্যান‍্য বছর এই বিশেষ দিনটি ঘটা করে পালিত হয়ে থাকে। কিন্তু এবছর করোনা আবহে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান পালনে ছেদ টানতে হয়েছে। পল্লব বাবু দাবি করেন , সমাজসেবা মূলক কাজে ব্রতি হবার শপথ নিয়েই পথ চলা শুরু করেছিল ‘ইউথ ব্রিগেড ’।

তাই শুধু জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে নিজেদের এই বিশেষ দিনটিতে সীমাবদ্ধ না রেখে সংগঠনের সদস্যরা সেবা মূলক কাজে সামিল হয়। সমুদ্রগড় স্টেশন চত্ত্বরে বহু দুস্থ মানুষজন আশ্রয় নিয়ে থাকেন। ভিক্ষা করেই তাদের পেট চলে।করোনার কারনে এখন ট্রেনও চলছে না।ফলে তাদের রুটি রুজি জোগাড় করাই দায় হয়ে উঠেছে। সেকথা মাথায় রেখে এই বিশেষ দিনে স্টেশন চত্ত্বরে আশ্রয় নিয়ে থাকা দুস্থদের জন্য রান্না করা খাবারের ব্যবস্থা করা হয়। ‘ইউথ ব্রিগেডের ’ সদস্যরা নিজের হাতে পরিবেশন করে তাদের খাওয়ান। নিরন্ন ওই মানুষ গুলির তৃপ্তির হাসি ‘ইউথ ব্রিগেডের ’ সদস্যদের কাছে বড় প্রাপ্তি বলে পল্লব দাস মন্তব্য করেন।

Related Articles

Back to top button
Close