fbpx
কলকাতাগুরুত্বপূর্ণদেশহেডলাইন

পরিবেশবান্ধব, আর্থিক সুবিধা সম্বলিত পণ্য পরিষেবার দাবি পূর্ব রেলের জিএমের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্ব রেল দেশের যে কোন প্রান্তে পরিবেশবান্ধব, আর্থিক সুবিধা সম্বলিত নিরাপদ পণ্য পরিষেবা দিচ্ছে। বূধবার পূর্ব রেলের জেনারেল ম্যানেজার সুনীত শর্মা ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে এমনটাই দাবি করলেন। পূর্ব রেলের সদর দফতর ফেয়ারলি প্লেসে আয়োজিত এই বৈঠকে তিনি জানান, পণ্য পরিবহণে রাজস্ব বাড়ানোর লক্ষ্যে আকর্ষণীয় ছাড় দেওয়া হচ্ছে। যাঁরা পণ্য পরিবহণে অন্য মাধ‌মে চলে গিয়েছেন তাঁদের ফিরিয়ে আনার লক্ষ্যে বিভিন্ন উপভোক্তা বান্ধব পরিকল্পনা নেওয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন। যেমন মালগাড়ির গড় গতি বেড়েছে। এই বছর মে মাস নাগাদ মালগাড়ির গড় গতি ছিল ঘণ্টায় ৫০ কিলোমিটার, সেপ্টেম্বরে তা বেড়ে দাঁড়িয়েছে ঘণ্টায় ৬২ কিলোমিটার । তিনি জানান, ‘ সময়সারণী মেনে হাওড়া, শিয়ালদা ও কলকাতা স্টেশন থেকে ৭ টি গন্তব্যে পার্সেল এক্সপ্রেস চালানো হচ্ছে। ব্যবসায়ীদের সুবিধার্থে বাড়ানো হয়েছে স্টপেজের সংখ্যাও। ‘

প্রসঙ্গত আসানসোল ডিভিশনের ভীমগড়_ পলাশথালি শাখার হজরতপুর সাইডিঙ ফের চালু হলো। ২০০২ থেকে এটি বন্ধ ছিল। পূর্ব রেলের বিজনেস ডেভেলপমেন্ট ইউনিট ও আসানসোল ডিভিশনের কর্মীরা ২৪ ঘণ্টা পরিশ্রম করে রেকর্ড সময়ে ৪০ দিনের মধ্যে হজরতপুর সাইডিঙয়ের ভীমগড়- হজরতপুর লাইনকে রেল চলাচলের উপযুক্ত করে তুলেছেন। গত ৭ সেপ্টেম্বর প্রথম এই সাইভিঙ থেকে বালি বোঝাই করা হয়েছে। এই সাইডিঙটিতে পণ্য বোঝাইয়ের কাজ শুরু হওয়ায় হজরতপুর থেকে রেক প্রতি ২০ লক্ষ টাকা আয়ের সুযোগ তৈরি হলো।
সুনীতা শর্মা আরও জানান লকডাউন পর্বে পরিকাঠামোগত উন্নয়ণের কাজ করা হয়েছে। বিকল্প শক্তি ব্যবহারের লক্ষ্যে পূর্ব রেলের ৩৯ টি স্টেশনে রুফটপ সৌর প্যানেল বসানো হয়েছে।শিয়ালদা, আসানসোল, হাওড়া, মালদা ও কলকাতার মতো গুরুত্বপূর্ণ স্টেশনে পুনর্নবীকরণ যোগ্য শক্তি উৎপাদনের প্রকল্প চালু করা হয়েছে।

Related Articles

Back to top button
Close