fbpx
আন্তর্জাতিকহেডলাইন

ঈদের নামাজ বাড়িতে পড়ার ঘোষণা মধ্যপ্রাচ্যের একাধিক দেশে !

রিয়াধ, (সংবাদ সংস্থা): মহামারী করোনা মোকাবিলার স্বার্থে আসন্ন পবিত্র ঈদুল ফিতরের নামাজ বাড়িতে পড়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব, সিরিয়া, মিশর ও আলজেরিয়া।

 

সৌদি আরব গ্র্যান্ড মুফতি এবং বরিষ্ঠ আলেমগণের কাউন্সিল প্রধান শেখ আবদুল আজিজ আল শেখ জানিয়েছেন, ‘ব্যতিক্রমী ও জরুরি পরিস্থিতিতে ঈদের নামাজ বাড়িতে পড়া চলে (জায়েজ)।’ এপ্রসঙ্গে, সৌদি কাউন্সিলের সদস্য শেখ আল-সুলাইমান বলেছেন, একদা হজরত মুহাম্মদ (সাঃ)-এর প্রিয় সাথি আনাস বিন মালিক (রাঃ) যখন ইরাকের বসরার নিকটবর্তী স্থান জাভিয়াতে তার বাড়িতে ছিলেন, তখন ঈদের জামাতের সময় শুরু হয় এবং নিকটবর্তী কোথাও নামাজের জামাত অনুষ্ঠিত না হওয়ায় তিনি পরিবারের সদস্য ও তার সহযোগী আবদুল্লাহ ইবনে আবী ওতবার সঙ্গে ঈদের নামাজ বাড়িতে পড়েছিলেন।’

 

অন্যদিকে, মসজিদে গিয়ে জামাতে পবিত্র ঈদের নামাজ পড়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে সিরিয়ার ধর্ম মন্ত্রণালয়। সিরিয়ার মতো মিশর ও আলজেরিয়াও মসজিদে ঈদের নামাজ জামাতে পড়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। জানা যাচ্ছে, করোনাভাইরাসের সংক্রমণ রুখতে ঈদের আগের দিন ২৩ মে থেকে ২৭ মে পর্যন্ত পুরো পাঁচদিন সৌদি আরব জুড়ে ২৪ ঘণ্টার কারফিউ ঘোষণা হয়েছে সৌদি সরকার। পাশাপাশি, ২৪ মে ঈদের ছুটির দিনে সারাদেশে জনসমাগম নিষিদ্ধ করে সিরিয়া সরকার।

 

 

উল্লেখ্য, এপ্রিল মাসের মাঝামাঝি সময় থেকে সৌদি আরবের মসজিদে জামায়াতবদ্ধভাবে দৈনিক পাঁচবার, শুক্রবার জুমার নামাজ ও রমজানের তারাবি নামাজ পড়ার উপর কড়াকড়ি আরোপ করা হয়। বর্তমানে পবিত্র মক্কা ও মদিনার মসজিদে ইফতার বিতরণের ওপরও নিষেধাজ্ঞা জারি রয়েছে। এমনকি সৌদি আরবে বাৎসরিক হজযাত্রা নিয়েও এবার অনিশ্চয়তা দেখা দিয়েছে।

Related Articles

Back to top button
Close