fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

নির্বাচন ২১: শাসক তৃণমূলের প্রার্থী তালিকায় নদিয়াতে ব্যাপক পরিবর্তনের সম্ভাবনা

শ্যামল কান্তি বিশ্বাস: রাজ্যের বিধানসভা নির্বাচন ২০২১ এর আনুষ্ঠানিক দামামা না বাজলেও তৎপরতা তুঙ্গে।শাসক সহ প্রত্যেকটি বিরোধী রাজনৈতিক দল, মুখে উচ্চবাচ্য না করলেও দলের অভ্যন্তরে প্রাক্ নির্বাচনী প্রস্তুতিতে কোন ঘাটতি রাখছে না। জনসংযোগ রক্ষার্থে প্রত্যেকটি রাজনৈতিক দলই সক্রিয়। শাসকদলের অবাধ বিচরণে, প্রশাসনিক পর্যায়ে বাঁধার সন্মুখীন হতে না হলেও বিরোধী শিবিরের ক্ষেত্রে বিশেষ ভাবে বিজেপি দলকে কিন্তু আটকাতে প্রশাসনিক বাঁধা দানের তৎপরতা ব্যাপক ভাবে সক্রিয় হয়ে উঠেছে। করোনা আমফান জোড়া ফলায় জনজীবন বিপর্যস্ত, সরকারি সাহায্য বিতরণে দলীয় নিয়ন্ত্রণ, ক্ষতিগ্রস্ত পরিবারগুলি তাদের প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত,নেতা – জন প্রতিনিধিদের একটি বিরাট অংশ দূর্নীতি চক্রের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত,ফলে সবদিকে সজাগ দৃষ্টি রেখে কর্মসূচি তৈরি করতে হচ্ছে শাসক দল তৃণমূল কে। এমতাবস্থায় সিপিএম এবং কংগ্রেস ঘোলা জলে মাছ ধরতে নেমে পড়েছে। অস্তিত্ত রক্ষার লড়াই ঐ দুটি দলের কাছে,একটু ভূল পদক্ষেপে, জামানত পর্যন্ত বাজেয়াপ্ত হওয়ার সম্ভাবনা।

এই মুহূর্তে রাজ্যের প্রধান প্রতিপক্ষ তথা ২১ এর ক্ষমতায় আসার প্রবল দাবিদার বিজেপি কিন্তু পা ফেলছে অত্যন্ত সন্দরপনে। সর্বস্তরের সাধারণ মানুষের চাহিদা সহ সাম্প্রতিক ঘটনার প্রেক্ষাপটে প্রশাসনিক ব্যার্থতার নানা দিক তুলে ধরার ছক কষেছে। রেশনিং বন্টণ ব্যাবস্থায় দূর্নীতি, পুলিশ প্রশাসনের পক্ষপাত মূলক আচরণ , মহিলাদের উপর অত্যাচার রোধে পুলিশি নিক্রিয়তা, রাজ্যের রাস্তাঘাটের বেহাল দশা সহ রাজ্যের দায়িত্ব হীনতায় কেন্দ্রীয় বঞ্চনায় পরিযায়ী শ্রমিকদের চরম দূর্দশার চিত্র, অত্যন্ত সুচারু ভাবে জন দরবারে তুলে ধরতে এখন সিদ্ধ হস্ত বিজেপি। ফলে কঠিন বাস্তবের মুখোমুখি তৃণমূলের ভোট কুশলী প্রশান্ত কিশোর। তার টিম সারা রাজ্যের প্রতিটি জেলায় কড়া নজরদারি রেখে চলেছে।প্রশান্ত কিশোরের উপর ই অনেকটা রাজনৈতিক ভাগ্য নির্ভর করছে বিধায়ক পদপ্রার্থী দের।

এমনও অভিযোগ উঠেছে, জেলায় অবস্থানকারী প্রশান্ত কিশোরের সহযোগি কলাকুশলীদের সঙ্গে সেটিং এর জন্য ইতিমধ্যে ই সম্ভাব্য প্রার্থী হওয়ায় তালিকায় যারা নিজেকে এগিয়ে রাখতে চাইছেন,তারা সরু লাইনের লিংক খুঁজছে।এখনও পর্যন্ত যা খবর তাতে নদীয়া জেলায় প্রার্থী নির্বাচনে ব্যাপক পরিবর্তন ঘটতে চলেছে।বেশ কিছু পরিচ্ছন্ন ভাবমূর্তির নতুন মুখের আগমন ঘটতে পারে আসন্ন নির্বাচনী তালিকায়। বয়সের ভারে ভারাক্রান্ত, পরপর তিন বারের বিধায়ক, কিংবা কমবেশি দূর্নীতির সঙ্গে জড়িয়ে পড়ার অভিযোগ সহ আক্রমনাত্মক ব্যাক্তিত্ব সম্পন্ন নয়, এমন প্রার্থী দের এবার ছেঁটে ফেলা হবে বলে বিশ্বস্ত সূত্রে খবর। ফলে বর্তমান বিধায়ক দের সিংহভাগ এবার বাদ পড়তে চলেছে।

Related Articles

Back to top button
Close