fbpx
দেশহেডলাইন

‌’ভোটের সময় রাহুল সিমলায় পিকনিক করছিলেন, বেনজির আক্রমণ RJD নেতার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: অল্পের জন্য ক্ষমতা ধরে রাখতে পেরেছে NDA জোট। তবে দুর্দান্ত লড়াই করে একক বৃহত্তম দল হিসেবে উঠে এসেছে তেজস্বী যাদবের RJD। মহাজোটে থাকা বামেরাও ভাল ফল করেছে। তবে একেবারেই আশানুরূপ ফল করেনি কংগ্রেস । রাজনৈতিক মহলের মতে, কংগ্রেসের খারাপ ফলই মহাজোটের হারের অন্যতম কারণ। আর এটাই কিছুতে মেনে নিতে পারছেন না আরজেডি নেতারা। কংগ্রেসের বিরুদ্ধে তোপ দেগে প্রকাশ্যেই মুখ খুলতে শুরু করেছেন তাঁরা। এমন কি, ছাড় পাচ্ছেন না রাহুল গান্ধিও। কংগ্রেস নেতার বিরুদ্ধে তোপ দেগে আরজেডি নেতা শিবানন্দ তিওয়ারি অভিযোগ করলেন, বিহারে নির্বাচনের সময় প্রিয়াঙ্কা গান্ধির বাড়িতে পিকনিকে ব্যস্ত ছিলেন রাহুল।

মহাজোটের হয়ে বিহারে ৭০টি আসনে লড়েছিল কংগ্রেস। শেষ পর্যন্ত মাত্র ২০টি আসনে জয়ী হয় তারা। অন্যদিকে বিহারে একক বৃহত্তম দল হিসেবে উঠে এসেছে আরজেডি। ভাল ফল করে মহাজোটের শরিক বামেরাও। কিন্তু তার পরেও কংগ্রেসের ব্যর্থতাতেই ম্যাজিক ফিগারে পৌঁছতে ব্যর্থ হয় মহাজোট।

শিবানন্দ তিওয়ারির অভিযোগ, বিহারে ভোট প্রচার পর্বে মাত্র তিনটি জনসভা করেন রাহুল গান্ধি। প্রিয়াঙ্কা গান্ধি প্রচারেই আসেননি। এমন সব নেতাদের বিহারে জনসভা করতে পাঠায় কংগ্রেস, যাঁদের মুখই ভাল ভাবে চেনেন না বিহারের ভোটাররা। তার ফলেই বিহারে কংগ্রেসের এই দুরবস্থা বলে ক্ষোভ উগরে দিয়েছেন ওই আরজেডি নেতা। শিবানন্দ তিওয়ারি বলেন, ‘বিহারে ভোটের প্রচার যখন তুঙ্গে তখন সিমলায় প্রিয়াঙ্কা গান্ধির বাড়িতে পিকনিক করছিলেন রাহুল গান্ধি। এ ভাবে একটা দল চলে? এর পর তো অভিযোগ উঠবে বিজেপি-র সুবিধা করতেই এ ভাবে চলছে কংগ্রেস।’

আরও পড়ুন: ভাইফোঁটার সকালে হিমেল পরশ বঙ্গে, আরও কমবে তাপমাত্রা

কংগ্রেস দলের শীর্ষ নেতৃত্বের এমন আচরণে কার্যত বিজেপি রাজনৈতিকভাবে লাভবান হচ্ছে বলেও অভিযোগ করেছেন আরজেডির শীর্ষ নেতা। তাঁর কথায়, ‘শুধু বিহারেই নয়, অন্য রাজ্যেও কংগ্রেস বেশি আসনে লড়াই করার জন্য জেদ ধরে।  বেশি আসনে লড়েও ভাল ফল করতে বার বার ব্যর্থ হচ্ছে। কিন্তু তা থেকে কোনও শিক্ষা নিচ্ছে না। এবার কংগ্রেস নেতৃত্বের এ বিষয়ে চিন্তাভাবনা করা উচিত।’

ওই নেতা কটাক্ষ করে বলেন, শুধু বিহারে নয় অন্যান্য রাজ্যেও কংগ্রেস যতসম্ভব বেশি আসনে লড়ে। কিন্তু বেশি সংখ্যক আসনে জিততে পারে না তারা। কংগ্রেস নেতাদের একাংশের অবশ্য দাবি, বিহারে মহাজোটের আসন রফা চূড়ান্ত করতে দেরি হওয়াতেই ভোটে অল্পের জন্য হারতে হয়েছে। কংগ্রেস নেতা তারিক আনওয়ার এমনই দাবি করেছেন।

 

Related Articles

Back to top button
Close