fbpx
গুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

রাত পোহালেই ১০৮ পুরসভায় নির্বাচন, জেলায় জেলায় প্রস্তুতি তুঙ্গে

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ রাত পোহালেই পুরভোট। রাজ্যের ১০৮টি পুরসভায় শান্তিপূর্ণভাবে নির্বাচন করতে তৈরি নির্বাচন কমিশন। কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে চলবে ভোটগ্রহণ। সব জেলায় প্রস্তুতি তুঙ্গে। সমস্ত জেলায় চলছে পুলিশ নাকা চেকিং।

বারুইপুর জেলা পুলিশ সুপার বৈভব তিওয়ারি এক সাংবাদিক বৈঠক করে জানিয়েছেন,  নির্বাচনের দিন জেলার রাজপুর সোনারপুর, বারুইপুর এবং জয়নগর এই পুরসভাগুলিতে প্রতিটি বুথে থাকবে কড়া পুলিশি প্রহরা। এছাড়াও ইন্সপেক্টর পদমর্যাদার অফিসার থাকবেন এইচআর অফিস, ডিসিআরসি, স্ট্রং রুমে। মোট কনস্টেবল থাকছেন ১৩৯০ জন। তার মধ্যে ৬৫০ জন থাকছেন বন্দুকধারী। আর ৭৪০ জন কনস্টেবল লাঠিধারী। থাকবেন বারুইপুর জেলা পুলিশ। জেলা জুড়ে ১০ জায়গায় নাকা চেকিং পয়েন্ট থাকছে। গতকাল থেকে সমস্ত বুথে বুথে শুরু হয়েছে রুটমার্চ।

আগামীকাল বীরভূমের রামপুরহাট পুরসভার ১৩ টি ওয়ার্ডে ভোট। শনিবার সকাল শহরের বিভিন্ন প্রান্তে চলছে নাকা চেকিং।

কোচবিহার জেলার মধ্যে দিনহাটা পুরসভায় ইতিমধ্যেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছে তৃণমূল কংগ্রেস। বাকি ৫ টি পুরসভা কোচবিহার, মেখলিগঞ্জ, মাথাভাঙা, হলদিবাড়ি ও তুফানগঞ্জে ২৭ ফেব্রুয়ারি ভোটগ্রহণ চলবে। ২০ টি ওয়ার্ডের জন্য ডিসিআরসি সেন্টার করা হয়েছে কোচবিহারের মহারাজা নৃপেন্দ্র নারায়ণ উচ্চ বিদ্যালয়ে।

একইভাবে হাবড়া পুরসভা এবং গোবরডাঙা পুরসভায় ভোট উপলক্ষে হাবড়া চৈতন্য কলেজে তৈরি করা হয়েছে ডিসিআরসি সেন্টার। খড়্গপুর পুরসভাতেও রাত পোহালে নির্বাচন।  খড়্গপুরের ইন্দা কলেজে হয়েছে ডিসিআরসি সেন্টার। পুরভোট অনুষ্ঠিত হবে দক্ষিণ ২৪ পরগনার মহেশতলাতেও।

উত্তরবঙ্গের দার্জিলিং জেলায় পুরসভা একটাই। তা হল দার্জিলিং পুরসভা। কোচবিহারের ৬ টি পুরসভার মধ্যে রয়েছে কোচবিহার, তুফানগঞ্জ, দিনহাটা, মাথাভাঙা, মেখলিগঞ্জ, হলদিবাড়ি। আলিপুরদুয়ার জেলায় রয়েছে আলিপুরদুয়ার এবং ফালাকাটায় রয়েছে দুটি পুরসভা। উত্তরবঙ্গের জলপাইগুড়ি জেলায় রয়েছে মাল, জলপাইগুড়ি, ময়নাগুড়ি পুরসভায় ভোট। উত্তর দিনাজপুর জেলার ৩ পুরসভায় নির্বাচন হবে। কালিয়াগঞ্জ, ইসলামপুর, ডালখোলা এই তিনটি কেন্দ্রে পুরভোট হবে। দক্ষিণ দিনাজপুরের মধ্যে দুটি পুরভোট কেন্দ্র হল বালুরঘাট এবং গঙ্গারামপুরে। মালদহ জেলায় রয়েছে পুরনো মালদহ এবং ইংরেজবাজারে ভোট।

মুর্শিদাবাদ জেলায় অবস্থিত ৭ পুরসভাগুলি হল, মুর্শিদাবাদ, জিয়াগঞ্জ-আজিমগঞ্জ, কান্দি, জঙ্গিপুর, ধুলিয়ান, বেলডাঙা, বহরমপুর। এদিকে নদিয়া জেলার ১০ পুরসভায় হচ্ছে নির্বাচন। পুরসভাগুলি হল নবদ্বীপ, শান্তিপুর, রানাঘাট, বীরনগর, কল্যানী, গয়েশপুর, নোটিকাফায়েড এরিয়া, হরিণঘাটা, চাকদা, কৃষ্ণনগর।

অপরদিকে, উত্তর ২৪ পরগণায় ২৫ পুরসভায় ভোট হচ্ছে। সেগুলি হল কাঁচড়াপাড়া,হালি শহর , নৈহাটি, ভাটপাড়া, গাড়লিয়া, উত্তর ব্যারাকপুর, ব্যারাকপুর, টিটাগড়, খড়দা, কামারহাটি, বরানগর, উত্তর দমদম,বনগাঁ, গোবরডাঙা ,বারাসাত, বসিরহাট, বাদুরিয়া, টাকি, নিউ ব্যারাকপুর, মধ্যমগ্রাম, দক্ষিণ দমদম ( ২৯ নং ওয়ার্ডে ভোট হচ্ছে না), দমদম, অশোকনগর-কল্যাণগড় , পানিহাটি, হাবড়া।

দক্ষিণ ২৪ পরগনা ৬ পুরসভা হল-বজবজ, বারুইপুর, রাজপুর-সোনারপুর, জয়নগর-মজিলপুর, মহেশতলা-ডায়মন্ডহারবারে ভোট হবে। হাওড়া জেলার শুধুমাত্র উলুবেড়িয়া পুরসভায় ভোট হবে। হুগলি জেলায় ১২ টি পুরসভা যথাক্রমে হুগলি-চুচূড়া, বাঁশবেড়িয়া, বৈদ্যবাটি, শ্রীরামপুর, চাঁপদানি, ভদ্রেশ্বর, রিষড়া, কোন্নগর, আরামবাগ, উত্তরপাড়া-কোতরং, তারকেশ্বর, ডানকুনিতে ভোট হবে।

পূর্ব মেদিনীপুর জেলার ৭ টি পুরসভা চন্দ্রকোনা, রামজীবনপুর, খীরপাই, খড়ার, খড়গপুর, ঘাটাল, মেদিনীপুরে নির্বাচন হবে। ঝাড়গ্রামের একটি অর্থাৎ ঝাড়গ্রাম পুরসভায় ভোট হবে। পুরুলিয়ার তিনটি পুরসভা যথাক্রমে পুরুলিয়া, ঝালদা রঘুনাথপুরে নির্বাচন হবে। বাঁকুড়া জেলার বাঁকুড়া, বিষ্ণুপুর, সোনামুখীতে ভোট অনুষ্ঠিত হবে রবিবার। পূর্ব বর্ধমানে কালনা, কাটোয়া, দাঁইহাট, মেমারি, গুসকারা, বর্ধমান, বীরভূম জেলায় সিউড়ি, রামপুরহাট, বোলপুর, সাঁইথিয়া, দুবরাজপুরে ভোট হবে।

 

Related Articles

Back to top button
Close