fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

মার্চের শেষেই হতে পারে কলকাতায় পুর নির্বাচন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটার তালিকা চূড়ান্ত হওয়ার দেড় মাস পরই হতে পারে কলকাতা পুরসভার নির্বাচন। অর্থাৎ বিধানসভা নির্বাচনের আগেই কলকাতায় পুর ভোট করানো হতে পারে। মঙ্গলবার পুর ও নগরোন্নয়ন দফতরের প্রধান সচিব রাজ্য নির্বাচন কমিশনকে এই মর্মে একটি চিঠি পাঠিয়েছেন।

দেখা যাচ্ছে, কলকাতা পুরসভার ভোটার তালিকা পেশ করতে কমিশনের জানুয়ারির শেষ অথবা ফেব্রুয়ারি মাস হয়ে যাবে। অর্থাৎ, তালিকা প্রকাশের ৪-৫ সপ্তাহের ব্যবধান ধরলে সময়টা দাঁড়াচ্ছে মার্চ মাসের শেষ। কাজেই প্রাথমিকভাবে রাজ্য নির্বাচন কমিশন মনে করছে, মার্চেই সম্পন্ন হয়ে যাবে কলকাতা পুরসভা নির্বাচন।

আগামী এক সপ্তাহের মধ্যে কলকাতা পুরসভা ভোটের সম্ভাব্য ভোটের দিন কমিশনকে জানাতে হবে বলে নির্দেশ দিয়েছিল সর্বোচ্চ আদালত। সেই সূত্রেই পুর ও নগরোন্নয়ন দফতরের প্রধান সচিব রাজ্য নির্বাচন কমিশনের সচিবকে চিঠি পাঠান। যেখানে সরকার সাফ জানিয়ে দিয়েছে, চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের এক থেকে দেড় মাসের মধ্যে ভোট করা যেতে পারে। এক্ষেত্রে কমিশন কর্তারা মনে করছেন, যদি সব ঠিক থাকে, তবে আগামী মার্চের শেষেই নির্বাচন হবে। কারণ ফেব্রুয়ারি মাসেই ভোটার তালিকা জমা পড়ে যাবে। এই পুরো বিষয়টি এবার আদালতে পেশ করবে কমিশন। এরপর আদালত কি রায় দেয় সেটাই দেখার।

আরও পড়ুন: ১৮ ডিসেম্বর মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করবেন বলে কলকাতায় গেলেন বেসুরো জিতেন্দ্র

প্রসঙ্গত, চলতি বছরের মার্চ-এপ্রিল মাসে ১১২টি পুরসভায় নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু কোভিড-১৯’এর তাণ্ডবের জেরে সর্বদলীয় বৈঠক করে ভোট পিছিয়ে দেয় কমিশন। এরই মধ্যে কলকাতা পুরসভার মেয়াদও উত্তীর্ণ হয়ে যায়। ফলে প্রশাসক হিসাবে চেয়ারে বসেন প্রাক্তন মেয়র ফিরহাদ হাকিম। যদিও বাকি ১১১টি পুরসভার ভবিষ্যৎ নিয়ে ধোঁয়াশা অব্যাহত থেকে গেল। ইতিমধ্যে, সংশ্লিষ্ট পুরসভাগুলোতে প্রশাসক বসানো হয়েছে।

Related Articles

Back to top button
Close