fbpx
একনজরে আজকের যুগশঙ্খগুরুত্বপূর্ণদেশহেডলাইন

‘ভিআইপি সংস্কৃতি বর্জন করাই টিকাকরণে সাফল্যের চাবিকাঠি’, বললেন ‘গর্বিত’ প্রধানমন্ত্রী

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ যে যতই ভিআইপি হোক, যতই বড়লোক হোক, সবাইকেই টিকা নিতে হয়েছে সাধারণ মানুষের মতো লাইন দাঁড়িয়ে। এই ভিআইপি কালচার (VIP Culture) বর্জন করাটাকেই দেশের টিকাকরণ কর্মসূচির সাফল্যের মূল চাবিকাঠি হিসাবে বর্ণনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তাঁর বক্তব্য, ভারতের পুরো টিকাকরণ প্রক্রিয়াটি সম্পন্ন হচ্ছে বিজ্ঞানসম্মত উপায়ে। আর এখানে কোনও ভিআইপি বা ধনীকে বাড়তি গুরুত্ব দেওয়া হয়নি। আর সেটাই এই সাফল্যের মূলে।

দেশে ১০০ কোটি টিকাকরণের (Vaccination) রেকর্ড গড়ার পরদিন জাতির উদ্দেশে ভাষণে নরেন্দ্র মোদি বললেন, বিশ্ব এবার ভারতকে করোনা থেকে আরও সুরক্ষিত বলে মেনে নেবে। ভারতকে যে বিশ্বের মেডিক্যাল হাব মনে করা হত, সেটা আরও বেশি করে প্রতিষ্ঠা পেল। ‘সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস এবং সবকা প্রয়াসের’ জলজ্যান্ত উদাহরণ ভারতের এই সাফল্য।” এরপরই প্রধানমন্ত্রী বলেন, “ভারতের মতো গণতন্ত্রে অনুশাসন বজায় রাখা কঠিন হবে বলে দাবি করছিলেন অনেকে। কিন্তু আমাদের গণতন্ত্রের লক্ষ্যই হল, সবাইকে সঙ্গে নিয়ে চলা। টিকাকরণ অভিযানে ভিআইপি কালচার বর্জন করা হয়েছিল। জাতি, ধর্ম, ধনী, গরিব, গ্রাম, শহর, কোথাও কাউকে বঞ্চিত করা হয়নি। যে যতই ভিআইপি হোক, যতই বড়লোক হোক। সবাইকে টিকা নিতে হয়েছে সাধারণ মানুষের মতোই।”

প্রধানমন্ত্রীর দাবি, দেশবাসীকে ঐক্যবদ্ধ করতেই টিকাকরণ কর্মসূচির আগে দ্বীপ জ্বালানো বা থালা বাজানোর মতো কাজ দিয়েছিলেন তিনি। যার সুফল এখন পাচ্ছে দেশ। শুক্রবার জাতির উদ্দেশে ভাষণে মোদি বলেন, “দুনিয়ার অনেক বড় দেশে এখনও অনেকে ভ্যাকসিন (Corona Vaccine) নেওয়া নিয়ে সংশয়ে। কিন্তু ভারতে সেই সংশয় না থাকার ফলেই আমরা এই সাফল্যে পৌঁছে গিয়েছি। দেশ ঐক্যের প্রমাণ দিতে থালা বাজিয়েছে, দীপ জ্বালিয়েছে। তখন অনেকে বলেছিল এতে কী করোনা পালাবে? কিন্তু সেসময় আমরা একজোট হয়েছি, আমরা ঐক্যবদ্ধ হয়েছি। আর সেই ঐক্যই আমাদের ১০০ কোটি টিকার দৌড়ে এগিয়ে দিয়েছে।”

মোদি এদিন জানিয়েছেন, ভারতের পুরো টিকাকরণ প্রক্রিয়াটি বিজ্ঞান নির্ভর, বিজ্ঞানের দান এবং বিজ্ঞান থেকেই জন্ম নেওয়া। ভ্যাকসিন তৈরি থেকে টিকাকরণের পুরো প্রক্রিয়ায় বিজ্ঞান যুক্ত আছে। কোন রাজ্যে কত ভ্যাকসিন যাওয়া উচিত? কোথায় কখন কত ভ্যাকসিন পৌঁছতে হবে, সেটাও বিজ্ঞানের ভিত্তিতেই ঠিক করা হয়েছে।” আসলে ভ্যাকসিন দেওয়া নিয়ে বিভিন্ন রাজ্যের মধ্যে বৈষম্যের যে অভিযোগ উঠছিল, এদিন তারই জবাব দিয়েছেন প্রধানমন্ত্রী।

Related Articles

Back to top button
Close