fbpx
আন্তর্জাতিকহেডলাইন

মাঙ্কিপক্স সংক্রমণ মোকাবিলায় জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি নিউইয়র্কে

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: মাঙ্কিপক্সের সংক্রমণকে মাথায় রেখে জরুরি স্বাস্থ্য সতর্কতা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক। এর আগে গত শুক্রবার নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর ক্যাথি হকুল রাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করেন।

নিউ ইয়র্ক শহর মাঙ্কিপক্সের সংক্রমণের উপকেন্দ্র উল্লেখ করে নগর কর্তৃপক্ষ বলছে, এই পদক্ষেপের ফলে ভাইরাসটির সংক্রমণ প্রতিরোধে ব্যবস্থা নেওয়ার সময় মিলবে এবং তা সংক্রমণের গতি কমাতে সাহায্য করবে।

সিটি মেয়র এরিক অ্যাডামস এবং স্বাস্থ্য কমিশনার অশ্বিন বাসান এক যৌথ বিবৃতিতে বলেন, ‘আমরা ধারণা করছি প্রায় দেড় লাখ নিউ ইয়র্কবাসী বর্তমানে মাঙ্কিপক্সের আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছে। এই প্রাদুর্ভাব মোকাবিলায় জাতীয় ও আন্তর্জাতিকভাবে অতিদ্রুত ব্যবস্থা নিতে হবে। ’

গভর্নর ক্যাথি হকুল বলেন, মাঙ্কিপক্স সংক্রমণের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতে এবং টিকাদান কার্যক্রমের গতি বাড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সম্প্রতি আফ্রিকা মহাদেশের বাইরে প্রথমবারের মতো এ ভাইরাসে আক্রান্ত ব্যক্তির মৃত্যুর খবর মিলেছে। ব্রাজিলে একজন এবং স্পেনে দুজনের মৃত্যুর খবর দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। ভারতের কেরলে এক যুবকের মৃত্যু হয়েছে। মাঙ্কিপক্স আক্রান্ত হয়ে মৃত্যু বলেই আশঙ্কা করা হচ্ছে।

 

Related Articles

Back to top button
Close