fbpx
আন্তর্জাতিকহেডলাইন

ইউক্রেনে জারি জরুরি অবস্থা, ব্যারেলপ্রতি তেলের দাম পৌঁছল ১০০ ডলারে

রাশিয়ার হামলার নিন্দায় মার্কিন প্রেসিডেন্ট জো- বাইডেন

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ যুদ্ধ ঘোষণার পর পরই ইউক্রেনে জারি হল জরুরি অবস্থা। বৃহস্পতিবার খুব ভোরেই সামরিক যুদ্ধের কথা ঘোষণা করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, তাঁর দেশে রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। তিনি আরও জানিয়েছেন, ইউক্রেনের অবকাঠামো ও সীমান্তরক্ষীদের লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে মস্কো।

পুতিন পূর্ব ইউক্রেনে সামরিক অভিযানের অনুমোদন দেওয়ার পর থেকেই কিয়েভ শহর থেকে গাড়ি বের হওয়ার হিড়িক শুরু হয়েছে। আতঙ্কে শহর ছাড়ছে মানুষ।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রাশিয়ার ওপর কেউ কিছু করতে চাইলে ‘তাৎক্ষণিক জবাব’ দেওয়া হবে।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রথম ঘণ্টায় ৪০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা এবং প্রায় ১০ জন বেসামরিক নাগরিক মারা গেছে। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সহযোগী ওলেক্সি আরেস্টোভিচ আজ সাংবাদিকদের এ কথা বলেছেন।

ফ্রান্স জানিয়েছে, ইউক্রেনের প্রতি তার সব ধরনের সমর্থনকে আরও জোরদার করবে।

এদিকে এই যুদ্ধ অর্থনৈতিক অবস্থার ওপরে প্রভাব পড়বে। ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর ব্যারেলপ্রতি তেলের দাম পৌঁছল ১০০ ডলারে। ২০১৪ সালের পর এই মূল্য সর্বোচ্চ। বিবিসির একটি প্রতিবেদনে এ কথা বলা হয়েছে

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হুঁশিয়ারি দিয়ে যদি কেউ রাশিয়ার বিরুদ্ধে লড়াই করার চেষ্টা করে তাহলে সেই দেশকে এর ফল ভোগ করতে হবে।

ইউক্রেনের সেনাবাহিনীর দাবি, তারা রাশিয়ার পাঁচটি বিমান ও একটি হেলিকপ্টার গুলি করে নামিয়েছে। ইউক্রেনে আটকা পড়া বাংলাদেশিরা ইচ্ছে করলে যাতে পোল্যান্ডে ঢুকতে পারেন, সে ব্যাপারে সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

ইউক্রেনের ওপর রাশিয়ার হামলাকে প্ররোচনাহীন এবং অযৌক্তিক বলে নিন্দা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সেই সঙ্গে তিনি হুঁশিয়ারি দিয়েছেন, রাশিয়াকে এই পদক্ষেপের চড়া মূল্য দিতে হবে।

 

Related Articles

Back to top button
Close