fbpx
গুরুত্বপূর্ণদেশবিজ্ঞান-প্রযুক্তিহেডলাইন

রেলপথের জরুরি মেরামতি, নজরদারির জন্য নয়া উদ্ভাবন ‘রেল বাইসাইকেল’: পীযূষ গোয়েল

শরণানন্দ দাস, কলকাতা: রেলপথ পরীক্ষা, নজরদারি ও মেরামতির জন্য ভারতীয় রেল চালু করছে ‘ রেল বাইসাইকেল।’ যাত্রী সুরক্ষায় নয়া উদ্ভাবন।’ রেল বাইসাইকেলের ভিডিও শেয়ার করে টুইট করে এ কথা বলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল।
রেলমন্ত্রক সূত্রে খবর, রেল বাইসাইকেল খুব সহজেই রেল লাইনের উপর বসানো যায়। কর্তব্যরত রেলকর্মী সহজেই এই বাইসাইকেলে চেপে গন্তব্যে পৌঁছতে পারবেন।

মনে করা হচ্ছে যেকোনও মরশুমেই এই সাইকেল রেলকর্মীদের পক্ষে সহায়ক হবে। বিশেষ করে বর্ষার মরশুমে মাঝে মাঝে পরিস্থিতি খুব কঠিন হয়ে পড়ে। যার ফলে অনিচ্ছাকৃতভাবে ট্রেন পরিষেবা থমকে যায়। কিন্তু এখন ভারী বৃষ্টির পর সেতুর কাছাকাছি বা অন্যান্য দুর্গম এলাকায় খুব কম সময়ে পরিস্থিতি নজরদারি করা যাবে রেল বাইসাইকেলের সাহায্যে। তাছাড়া জরুরি পরিস্থিতি ছাড়াও গরম আবহাওয়াতেও এই বাইসাইকেল খুব কার্যকরী ভূমিকা নেবে বলে মন্ত্রক মনে করে।

আরও পড়ুন:স্থিতিশীল ফুয়াদ হালিম, চিকিৎসায় সাড়া দিচ্ছেন সিপিএম নেতা

রেল সূত্রে খবর, করোনা অতিমারীর জেরে ভারতীয় রেলের বেশ কিছু শাখা একেবারেই যোগাযোগ বিচ্ছিন্ন। এই সমস্ত এলাকায় নজরদারির জন্য রেল বাইসাইকেল ব্যবহার করা যেতে পারে। এটি খুব হাল্কা ওজনের, মাত্র ২০ কেজি। যার ফলে সহজেই একে তোলা যায়, রেললাইনের উপর রাখা এবং আলাদা করা একজনের পক্ষে খুবই সহজ। এই রেল বাইসাইকেলের গড় গতিবেগ ঘণ্টায় ১০ কিমি, সর্বোচ্চ ১৫ কিমি। এই বাইসাইকেলে দুজন আরোহী চড়তে পারবেন।

Related Articles

Back to top button
Close