fbpx
আন্তর্জাতিকহেডলাইন

বিপুল জন সমর্থন পেয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট পদে দ্বিতীয়বারের জন্য বসছেন ইমান্যুয়েল ম্যাক্রোঁ

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: বিপুল সমর্থন পেয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট পদে দ্বিতীয়বারের জন্য বসছেন ইমান্যুয়েল ম্যাক্রোঁ। রবিবার প্রেসিডেন্ট পদের নির্বাচনে ম্যাক্রোঁ পেয়েছেন ৫৮ দশমিক ৮ শতাংশ ভোট। আর তাঁর প্রতিদ্বন্দ্বী তথা কট্টর ডানপন্থী মেরিন লি পেন পেয়েছেন মাত্র ৪১ দশমিক ২ শতাংশ ভোট।

দেশের ইতিহাসে গত দু’দশকের মধ্যে প্রেসিডেন্ট পদে টানা দুবার জেতার নজির গড়েছেন তিনি। পরাজয় মেনে নিয়ে দেশের ভাবী প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়েছেন লি পেন।

২০১৭ সালে দ্বিতীয় দফা ভোটেও ম্যাক্রোঁর কাছে পরাজিত হয়েছিলেন উগ্র ডানপন্থী অভিবাসন বিরোধী মেরিন লে পেন।

রবিবার দেশটিতে চূড়ান্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। প্রথম দফা নির্বাচন শেষে রবিবার চূড়ান্ত ধাপের ভোটে আগামী পাঁচ বছরের জন্য প্রেসিডেন্ট হিসেবে ফের এমানুয়েল ম্যাক্রোঁকেই বেছে নিল ফ্র্যান্সের জনগণ।

এর আগে গত ১০ এপ্রিল প্রেসিডেন্ট পদে প্রথম দফার নির্বাচনে ১২ প্রার্থী অংশ নেন।এদের মধ্যে প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ প্রথম রাউন্ডে ২৯ শতাংশ এবং ম্যারিন লা পেন ২৪ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় দফার নির্বাচনে অংশ নেয়ার যোগ্যতা অর্জন করেন।

ম্যাক্রোঁর বিজয়কে স্বাগত জানিয়েছেন ইউরোপীয় নেতারা।

ইউক্রেনের ভলোদিমর জেলেনস্কি, যিনি ম্যাক্রোঁকে সমর্থন করার জন্য ফরাসি ভোটারদের আহ্বান জানিয়েছিলেন, তার সেই ‘সত্যিকারের বন্ধু’কে অভিনন্দন জানিয়ে বলেছেন, তিনি একটি শক্তিশালী এবং ঐক্যবদ্ধ ইউরোপের অপেক্ষায় রয়েছেন।

তার জয়কে স্বাগত জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও।

Related Articles

Back to top button
Close