fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

দীর্ঘ প্রতীক্ষার অবসান, আজ বাবরির রায় ঘোষণা, রাজ্য জুড়ে কড়া নিরাপত্তা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: তিন দশক পরে পর আজ বাবরি মামলার রায়। কড়া নিরাপত্তার মোড়কে কলকাতা সহ গোটা রাজ্য। ঠিক ২৮ বছর আগের, ১৯৯২ সালের ৬ ডিসেম্বর ভাঙা হয়েছিল। প্রায় তিন দশক পরে বুধবার অর্থাৎ ৩০ সেপ্টেম্বর সেই মামলারা রায় দিতে চলেছে লখনউয়ের সিবিআই আদালত। মামলায় অভিযুক্তদের সংখ্যা ৩২। তাঁদের মধ্যে আছেন প্রাক্তন উপপ্রধানমন্ত্রী লালকৃষ্ণ আদবানি ও উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিং। অন্যান্য ভিআইপি অভিযুক্তের মধ্যে আছেন বিজেপি নেত্রী উমা ভারতী, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মুরলীমনোহর যোশি, বিনয় কাটিহার, সাক্ষী মহারাজ প্রমুখ। রায়দানের কথা মাথায় রেখে নিরাপত্তার জোরদার করা হয়েছে।

মোট অভিযুক্ত ৪৮ জনের মধ্যে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ১৬ জনের বাকি ৩২ অভিযুক্তের সকলেই আদালতে উপস্থিত থাকতে নির্দেশ দিয়েছেন বিশেষ সিবিআই আদালতের বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব। কিন্তু বয়স ও করোনা পরিস্থিতি হাতিয়ার করে অনেক অভিযুক্তই আদালতে উপস্থিত থাকবেন না বলে ওয়াকিবহাল মহলের ধারণা।

সংবাদ সংস্থা সূত্রে খবর, এ কে আদবানি এবং মুরলীমনোহর যোশির বয়সজনিত কারণে আদালতে উপস্থিত হওয়া থেকে রেহাই চেয়েছেন। আরেক অভিযুক্ত কারণে আদালতে উপস্থিত হওয়া থেকে রেহাই চেয়েছেন। আরেক অভিযুক্ত উমা ভারতী করোনা আক্রান্ত কল্যাণ সিং ও মন্দির ট্রাস্টের প্রধান নিত্যগোপাল দাস সবে মাত্র করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন। ফলে তাঁরাও আদালতে হাজির হবেন বলেই ধারণা।

Related Articles

Back to top button
Close