fbpx
আন্তর্জাতিকহেডলাইন

আজারবাইজান-আর্মেনিয়া সংঘাতে প্রধান উস্কানিদাতা এরদোগান: আসাদ

দামাস্কাস,(সংবাদ সংস্থা): নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া এবং আজারবাইজানের প্রাণঘাতী লড়াইয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগানকে প্রধান উস্কানিদাতা বলে অভিযোগ করেছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ।

মঙ্গলবার সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ শুধু তুরস্কের প্রেসিডেন্টকে প্রধান উস্কানিদাতা হিসেবেই আখ্যা দেননি, বরং তিনি বলেছেন, সিরিয়া থেকে যোদ্ধাদের সরিয়ে নিয়ে সংঘাতপূর্ণ নাগোরনো-কারাবাখ অঞ্চলে মোতায়েন করেছে তুরস্ক। বাশার আল-আসাদ বলেছেন, আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে নাগোরনো-কারাবাখ ঘিরে সাম্প্রতিক যে সংঘাত শুরু হয়েছে তিনিই (এরদোগান)…এর প্রধান উসকানিদাতা এবং হোতা।

আরও পড়ুন:ফের উত্তপ্ত উপত্যকা, টপ কমান্ডার সহ খতম তিন জঙ্গি

উল্লেখ্য, ২৫ বছরেরও বেশি সময় ধরে আজারবাইজান এবং আর্মেনিয়ার সামরিক বাহিনীর মধ্যে নাগোরনো-কারাবাখ ঘিরে সংঘাত চলে আসছে। বিভিন্ন সময়ে এই সংঘাত জটিল আকার ধারণ করলেও এবারই প্রথম ভয়াবহ প্রাণঘাতী রূপ নিয়েছে। ৯ দিনের সংঘাতে আড়াই শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে। উভয়পক্ষের গোলা, রকেট ও ড্রোন হামলায় আরও অনেকে নিখোঁজ রয়েছেন। দুই দেশই প্রতিপক্ষের ট্যাঙ্ক, ড্রোন ও হেলিকপ্টার ধ্বংস করার ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। গত ২৭ সেপ্টেম্বর থেকে চলমান এই সংঘাত টেনে এনেছে তুরস্ক, রাশিয়া, ফ্রান্স, সিরিয়ার মতো রাষ্ট্রকে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান আজারবাইজানের প্রতি সমর্থন জানিয়েছেন। অন্যদিকে, রাশিয়ার সঙ্গে আর্মেনিয়ার প্রতিরক্ষা চুক্তি রয়েছে।

Related Articles

Back to top button
Close