fbpx
আন্তর্জাতিকহেডলাইন

চিনের হয়ে যুক্তরাষ্ট্রে চরবৃত্তি, স্বীকারোক্তি সিঙ্গাপুরি নাগরিকের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: চিনের হয়ে যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তির কথা আদালতে স্বীকার করেছেন জুন ওয়েই নামে সিঙ্গাপুরের এক নাগরিক। শুক্রবার এমনটাই দাবি করেছেন মার্কিন বিচার বিষয়ক মন্ত্রণালয়। ২০১৯ সালে যার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে নিজের রাজনৈতিক পরামর্শ কেন্দ্রের মাধ্যমে চিনা গোয়েন্দাদের জন্য তথ্য সংগ্রহের অভিযোগ আনা হয়েছিল। সেই জুন ওয়েই অবশেষে চিনের চর হয়ে কাজ করার অভিযোগ স্বীকার করেছেন।

এ প্রসঙ্গে মার্কিন বিচার বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, ডিকসন ইয়েও নামেও পরিচিত জুন ওয়েই ফেডারেল আদালতে ২০১৫ সাল থেকে ২০১৯ সালের মধ্যে চিনের গোয়েন্দা বিভাগের হয়ে কাজ করার কথা স্বীকার করে জবানবন্দি দেন। তিনি আদালতে দেওয়া জবানবন্দিতে আরও বলেছেন, মার্কিন সেনাবাহিনী, সরকারি কর্মকর্তা, উচ্চ পর্যায়ের নিরাপত্তা কর্মকর্তার তথ্যসহ বিভিন্ন মূল্যবান তথ্য তিনি চিনের গোয়েন্দাদের কাছে সরবরাহ করতেন। ইয়েও এ রকম প্রতিবেদন লেখার জন্য বেশ কয়েকজনকে অর্থ প্রদান করেছেন।

২০১৯ সালে গ্রেফতারের পর ইয়োর বিরুদ্ধে পরামর্শক পরিচয় ব্যবহার করে চিনা গোয়েন্দা সংস্থার জন্য যুক্তরাষ্ট্রের মূল্যবান ও গোপনীয় তথ্য সংগ্রহের অভিযোগ আনা হয়েছিল। চিনের গোয়েন্দাদের হয়ে কাজ করা, গোয়েন্দাদের সঙ্গে বহুবার দেখা করা ও চিন ভ্রমণের সময় বিশেষ সুবিধা পাওয়ার কথা স্বীকার করেছেন তিনি।

এদিকে, পৃথক এক বিবৃতিতে মার্কিন কর্মকর্তরা জানিয়েছেন যে, একই দিনে চিনা সেনাবাহিনীর সঙ্গে সম্পর্ক গোপন করার অভিযোগে যুক্তরাষ্ট্রে অবস্থানরত জুয়ান তাং নামে এক গবেষককে আটক করা হয়েছে। চলতি সপ্তাহে যে চার চিনা নাগরিকের বিরুদ্ধে চিনের সেনাবাহিনীর সঙ্গে সম্পৃক্ততার তথ্য গোপনের অভিযোগ আনা হয়, জুয়ান তার অন্যতম।

উল্লেখ্য, চিন ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের পারদ এখন অনেক নিচে নেমেছে। উত্তেজনার ধরন বিবেচনায় অনেকে একে স্নায়ুযুদ্ধও বলছেন। বাণিজ্য, করোনাভাইরাস মহামারি এবং হংকংয়ে বিতর্কিত নিরাপত্তা আইন প্রণয়ন নিয়ে গত কয়েক মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বারংবার চিনের সঙ্গে বিবাদে জড়িয়েছেন।

Related Articles

Back to top button
Close