fbpx
আন্তর্জাতিকআমেরিকাহেডলাইন

চিনের গবেষণাগারে করোনা উৎপত্তির তত্ত্ব প্রত্যাখ্যান ইউরোপীয় ইউনিয়নের

ব্রাসেলস, (সংবাদ সংস্থা): বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)’র পর করোনার উৎপত্তিস্থল নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবি খারিজ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একাধিকবার অভিযোগ করেছেন, চিনের গবেষণাগারে করোনাভাইরাসের উৎপত্তি হয়েছে। কিন্তু, মার্কিন প্রেসিডেন্টের এই অভিযোগ প্রসঙ্গে ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল বলেছেন, ‘প্রমাণ ছাড়া এই ধরনের অভিযোগ উত্থাপন করা অনুচিত।’

তিনি আরও বলেন, ‘ট্রাম্পের এই অভিযোগ বিবেচনায় নেয়ার আগে মনে রাখতে হবে, তিনি কয়েকদিন আগে করোনা মোকাবিলার জন্য জীবানুনাশক পান করার প্রস্তাব দিয়েছিলেন।’ বরাবরের মতো গত বৃহস্পতিবার ট্রাম্প দাবি করেছিলেন, উহানের ভাইরোলজি ল্যাবরেটরি থেকেই লিক হয়ে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। ট্রাম্পের এই দাবির একদিন পরই ‘হু’ নিজেদের বক্তব্য পুনর্ব্যক্ত করে বলেছে, করোনাভাইরাস ল্যাবে নয় ‘প্রাকৃতিক উৎস’ (ন্যাচারাল অরিজিন) থেকে ছড়িয়ে পড়েছে। এবার করোনা নিয়ে আমেরিকা-চিনে দৌরাত্ম্যের মধ্যে মুখ খুলেছেন ইউরোপীয় ইউনিয়ন। এদিন, জোসেফ বোরেল স্বীকার করেন যে, করোনাভাইরাসের কারণে চিন ও আমেরিকার মধ্যে প্রতিযোগিতা বৃদ্ধি পেয়েছে।

 

কিছুদিন আগে এক বিবৃতিতে আমেরিকার ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স জানিয়েছেন, দেশের পুরো গোয়েন্দা বিভাগ পরিস্থিতির উপর নজর রেখেছে। বিজ্ঞানসম্মতভাবে ভাইরাসটি নিয়ে তথ্য সংগ্রহ করার পর জানা গেছে- কভিড-১৯ মানুষের তৈরি নয় বা জিনগত ভাবে কোনো পরিবর্তন ঘটানো হয়নি। কিন্তু, মার্কিন গোয়েন্দাদের তত্ত্বও প্রত্যাখ্যান করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

 

গত রবিবার ট্রাম্পকে সমর্থন করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, করোনাভাইরাস মানবসৃষ্ট এবং এটি যে উহানের গবেষণাগারে তৈরি হয়েছে তার পক্ষে ওয়াশিংটনের কাছে যথেষ্ট তথ্যপ্রমাণ রয়েছে। তবে, চিন শুরু থেকেই এই অভিযোগ প্রত্যাখ্যান করে এসেছে। বেইজিং বলছে, ওয়াশিংটনের এ দাবির পক্ষে কোনো প্রমাণ নেই এবং রাজনৈতিক উদ্দেশ্যে এ অভিযোগ তুলেছে মার্কিন সরকার।

Related Articles

Back to top button
Close