fbpx
আন্তর্জাতিক

শীতের আগমন বার্তায় করোনার ভয়ে কাঁপছে ইউরোপ, টিকা নেওয়ার আহ্বান বিশেষজ্ঞদের

যুগশঙ্খ,  ওয়েবডেস্ক :শীতের আগমনের সঙ্গে সঙ্গেই ইউরোপে বাড়ছে করোনার প্রকোপ। বিশেষজ্ঞরা টিকা নিতে সবার প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, টিকার প্রতি উদাসীনতা ও টিকার ডোজ নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি রয়েছে। এবার গ্রীষ্মে ওমিক্রনের বিএ.৪/৫ ভ্যারিয়েন্টটি সবচেয়ে বেশি আতঙ্ক ছড়িয়েছে। এখনো সবচেয়ে বেশি করোনা সংক্রমণের পেছনে এই ভ্যারিয়েন্টকেই দায়ী করা হচ্ছে। তবে

চলতি সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ওমিক্রনের আরও বেশ কয়েকটি নতুন ধরন শনাক্ত করা হয়েছে। গত বুধবার পর্যন্ত তথ্য অনুযায়ী, ইউরোপীয় ইউনিয়নে এক সপ্তাহে ১৫ লক্ষের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে, যা আগের সপ্তাহের চেয়ে ৮ শতাংশ বেশি। অবশ্য এ সময় করোনা পরীক্ষার হার ব্যাপক কমে গেছে। তবে বৈশ্বিক পর্যায়ে করোনা সংক্রমনের হার নিম্নমুখী।

৪ অক্টোবর শেষ হওয়া সপ্তাহে ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি বেড়েছে ৩২ শতাংশ। যুক্তরাজ্যে বেড়েছে ৪৫ শতাংশ পর্যন্ত। গত সেপ্টেম্বরে করোনার ওমিক্রন ধরন প্রতিরোধে টিকা উন্মুক্ত করা হয়েছে। তবে যুক্তরাজ্যে কেবল বিএ.১ ভ্যারিয়েন্টির জন্য টিকাটি প্রয়োগের সবুজ সংকেত দেওয়া হয়েছে।

ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বে করোনা সংক্রমণ ৬২ কোটি ৬২ লক্ষ ১৫ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে করোনায় মৃত্যু হয়েছে ৬৫ লক্ষ ৫৯ হাজার ৯৬২ জনের। করোনা সংক্রমণ ও মৃত্যুর দিক থেকে বিশ্বে এখনো শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। ইউরোপের মধ্যে করোনা শনাক্তের দিক থেকে শীর্ষে রয়েছে ফ্রান্স, বিশ্বে তৃতীয়। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৫৭ লক্ষ ৬৬ হাজার ৩৫৭ জনের। করোনায় মৃত্যু হয়েছে ১ লাখ ৫৫ হাজার ৪২২ জনের।

Related Articles

Back to top button
Close