fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

পুনরায় করোনা আক্রান্ত হলেও সংক্রমণ ছড়ানোর ভয় নেই, আশ্বাস কেসিডিসি’র

সেওল, (সংবাদ সংস্থা): সুস্থ হওয়ার পর ফের করোনা হলেও ভয় নেই সংক্রমণ ছড়ানোর। আশ্বস্ত করলো রিপাবলিক কোরিয়ার চিকিৎসা গবেষণা কেন্দ্র ‘কোরিয়ান সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ (কেসিডিসি)।

করোনা সংক্রমণে ত্রস্ত গোটা বিশ্ব। তার মধ্যেই উদ্বেগের কারণ হয়ে উঠেছে, করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির পুনরায় করোনা আক্রান্ত হবার সংবাদ। ইতিমধ্যেই চিন, ইতালি, স্পেন সহ একাধিক দেশে এই ঘটনা ঘটেছে বলে জানা গিয়েছে। তবে সেই উদ্বেগ কিছুটা কমিয়ে দিল কেসিডিসি। বৃহস্পতিবার তাদের পক্ষ থেকে প্রকাশিত একটি তথ্য সামনে আসে। তাতে জানা যায়, একবার সুস্থ হয়ে ওঠার পর ফের যারা করোনা আক্রান্ত হচ্ছেন, তাঁদের থেকে অন্যদের সংক্রমণের ভয় নেই। কারণ এই আক্রান্ত ব্যক্তিদের থেকে অন্যদের শরীরে সংক্রমণ ছড়িয়ে পড়ার ভয় নেই। এমনকি, এই সমস্ত পুনরায় আক্রান্ত ব্যক্তির শরীরে এমন অ্যান্টিবডি থাকার সম্ভাবনা প্রবল, যা নিজেনিজেই এই ভাইরাসকে প্রতিরোধ করতে পারবে।

এ বিষয়ে তারা করোনা সংক্রমণ থেকে সুস্থ হবার পর ফের আক্রান্ত হয়েছেন এমন ২৮৫ জনের উপর একটি সমীক্ষা চালায়। তাতে দেখা গিয়েছে, তাঁদের শরীরে যে ভাইরাস কণাগুলি সংগৃহীত হয়েছে, তা ‘মৃত’ অথবা ‘অসংক্রামক’। আর তাতেই আশার আলো দেখেছেন গবেষকরা।

Related Articles

Back to top button
Close