fbpx
দেশহেডলাইন

চাকুরিজীবী না হলেও খোলা যাবে এপিএফও অ্যাকাউন্ট, ঘোষণা কেন্দ্রের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা পরিস্থিতিতে প্রবল আর্থিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে দেশ। জিডিপি তলানিতে এসে ঠেকেছে। বহু মানুষের কাজ চলে গিয়েছে। তার উপরে অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে নাভিঃশ্বাস উঠছে সাধারণ মানুষের। এই পরিস্থিতি ইপিএফও অ্যাকাউন্ট নিয়ে বড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র। চাকুরিজীবী না হলেও এবার থেকে যে কেউ খুলতে পারবেন এপিএফও অ্যাকাউন্ট, এমনটাই ঘোষণা করলো মোদি সরকার। যার ফলে উপকৃত হবেন অসংখ্য মানুষ। সামাজিক এবং আর্থিক নিরাপত্তা পাবেন অসংখ্য স্বনিযুক্ত মানুষ। ডাক্তার, আইনজীবী থেকে শুরু করে ক্ষুদ্র ব্যবসায়ী সকলেই এই সুবিধা পাবেন বলে জানিয়েছে কেন্দ্র।

পাশাপাশি জানানো হয়েছে, এবার স্বরোজগেরেরাও ইপিএফওর সুবিধা পাবেন। তাঁরাও ইপিএফও অ্যাকাউন্ট খুলতে পারবেন বসে সিদ্ধান্ত নিতে চলেছে মোদি সরকার। এতে পায় ৯০ শতাংশ মানুষ সামাজিক আর্থিক সুরক্ষা পাবেন। গত লোকসভা অধিবেশনে সামজিক সুরক্ষা বিল পাস হওয়ার পরেই এই সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। তবে কবে থেকে তা চালু হবে তা এখনও জানানো হয়নি।

উল্লেখ্য, আগে কেবল মাত্র চাকুরিজীবীরাই এই সামাজির সুরক্ষার সুবিধা পেতেন। ১০ জনের বেশি রয়েছে যে সংস্থায় সেই সংস্থাই এই নিয়মের আওতায় আসতে পারত। ইপিএফও স্কিমে ১৩ শতাংশ দিয়ে থাকে সংস্থা এবং ১২ শতাংশ দেয় কর্মীরা। এভাবেই চলে নিয়ম। কিন্তু এবার থেকে স্বরোজগেরেরাও এই অ্যাকাউন্ট খুলতে পারবেন। সেক্ষেত্রে স্বরোজগেরেদের ২০ শতাংশ সঞ্চয় নিজেদেরই করতে হবে।

Related Articles

Back to top button
Close