fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

করোনা আবহের মধ্যেও লক্ষ্মী পুজাকে ঘিরে জোর ব্যস্ততা শুরু কুমোরটুলিতে   

নিজস্ব সংবাদদাতা, দিনহাটা : করোনা আবহের মধ্যেও  দুর্গা পুজোর পর  লক্ষ্মী পুজাকে ঘিরে জোর ব্যস্ততা শুরু হয়েছে  দিনহাটার   কুমোরটুলিতে  । দুর্গাপুজো শেষ হতেই লক্ষ্মী  প্রতিমা তৈরিতে  ব্যস্ততা শুরু হয়েছে দিনহাটা, কোচবিহার সহ  কুমোরটুলিতে   পুজোর আগে দিনহাটার  কুমোরটুলিতে গিয়ে দেখা গেল শিল্পীদের ধনের দেবীকে সাজিয়ে তোলার  ব্যস্ততা করোনা আবহে একটানা কয়েক মাস  কোনওরকম পুজো না হওয়ায় বসে কাটাতে হয়।  দুর্গাপুজোর জন্য অনেক পরে বরাত মেলায় মূর্তি তৈরি করতে গিয়ে সমস্যায় পড়তে হয় তাদের। দুর্গা মূর্তি মণ্ডপে যাওয়ার পর থেকেই তারা লক্ষ্মী মূর্তি তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন ।
করোনা আবহে গত কয়েক মাস ধরে সব ধরনের পূজার্চনা বন্ধ রয়েছে। যার ফলে আর্থিক ক্ষতির মুখে পড়েছেন মৃৎশিল্পীরা। মনসা পুজোতে হাতেগোনা কয়েকটি প্রতিমা তারা গড়লেও   অধিকাংশ ঘরে রয়েছে। বিশ্বকর্মা প্রতিমা তুলনায় কিছুটা  বিক্রি  হয়েছে।বাঙালির ঘরে ঘরে লক্ষ্মী পুজো  হয়ে থাকে । কিন্তু এ বছর  সব ঘরে পূজো হবে কিনা তা নিয়েও তারা অনিশ্চিত।  তা সত্বেও প্রতিবছর যে সংখ্যায় মূর্তি গড়ে থাকেন তার চেয়ে কম সংখ্যায় এবছর মূর্তি গড়ছেন।

মৃৎশিল্পীরা বলেন, সারা বছর ধরে তারা প্রতিমা তৈরি করে থাকেন । এবছর করোনা আবহে আগে থেকে বায়না না  মেলায়  দুর্গা প্রতিমা গড়তে  গিয়ে সমস্যায় পড়তে হয়।তাই এখনও বায়না না মিললেও  দুর্গাপুজোর জন্য তৈরি প্রত মা ষষ্ঠীর  থেকে ধীরে ধীরে পূজামণ্ডপ  গুলিতে প্রতিমা  যাওয়ার পর থেকেই তারা লক্ষ্মী প্রতিমা তৈরিতে ব্যস্ত হয়ে পড়েন  শিল্পীরা বলেন, লক্ষ্মীপূজো  হয়ে  থাকে দুর্গাপুজোর পর মাত্র কয়েক দিনের মাথায়  এত অল্প সময়ের এই ব্যস্ততার মধ্যে লক্ষ্মী প্রতিমা তৈরি করা  সম্ভব নয় বলেই তারা  আগে থেকেই তাদের প্রতিমা তৈরি করতে হয় 
 শিল্পীদের কথায় বাঙালির ঘরে ঘরে লক্ষ্মী পুজা  হয়ে থাকে । কিন্তু এবছর হবে কিনা তা নিয়ে অনিশ্চিত তারা তাই আগে থেকে অল্প সংখ্যক প্রতিমা  রং   তুলির টানে  সাজিয়ে তুলতে তারা চেষ্টাকরছেন মৃৎশিল্পীদের বঙ্কিম পাল, ধীরেন পাল,  বাবু পাল বলেন,”  দুর্গাপুজোর পর মাত্র কয়েক দিনের মাথায় লক্ষ্মীপূজো হয়ে থাকে । এবছর করোনা আবহে সব পুজো হবে কিনা তা ঠিক নেই । বরাত এখনো  মেলেনি। শেষ মুহূর্তে বরাত এলে অল্প সময়ের  মধ্যে মূর্তি গড়া সম্ভব হবে না। তাই ষষ্ঠীর পর থেকেই অল্প কিছু মূর্তি তৈরি করছেন ।

Related Articles

Back to top button
Close