fbpx
আন্তর্জাতিকবাংলাদেশহেডলাইন

পঞ্চমদিনেও ধর্ষণের প্রতিবাদে উত্তাল ঢাকা, ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড, নতুন আইন হচ্ছে বাংলাদেশে

যুগশঙ্খ প্রতিবেদন, ঢাকা: বাংলাদেশজুড়ে চলমান ধর্ষণ, যৌন হয়রানি ও সহিংসতার ঘটনার প্রতিবাদে ঢাকার শাহবাগে শুক্রবার টানা পঞ্চমদিনের মতো বিক্ষোভে উত্তাল ছিল। এ বিক্ষোভে সাধারণ মানুষ ও বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। সম্প্রতি নোয়াখালী ও সিলেট এমসি কলেজে গৃহবধূকে সংঘবদ্ধ ধর্ষণ এবং সারাদেশে ধর্ষণের ঘটনার প্রতিবাদে বাংলাদেশে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এসব সমাবেশ থেকে ধর্ষণের শাস্তি মৃত্যুদ- দেয়ার আইনের দাবি করা হয়।

 

এই দাবির কথা মাথায় রেখেই বাংলাদেশের আইনমন্ত্রী আনিসুল হক বৃহস্পতিবার জানিয়েছেন, ধর্ষণের ক্ষেত্রে এবার সর্বোচ্চ সাজা হবে মৃত্যুদ-। এই মর্মে শীঘ্রই নয়া আইন আনা হবে। তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ব্যাপারে আইনমন্ত্রককে সুনির্দিষ্ট নির্দেশ দিয়েছেন। আগামী জাতীয় সংসদে নয়া বিল পেশ করা হতে পারে। অথবা এটি অধ্যাদেশ আকারে খুব শিগগিই জারি হতে পারে। আমাদের দেশে ধর্ষণের সর্বোচ্চ সাজা ছিল যাবজ্জীবন কারাদ-। এবার তা বেড়ে মৃত্যুদণ্ড- হতে পারে।’

 

হাসিনা সরকারের আরেক জেষ্ঠ্য মন্ত্রী মোজাম্মেল হক জানান, ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে আইন করা হবে। তিনি বলেন, ‘সম্প্রতি দেশে ধর্ষণ, হত্যা বেড়েছে। এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আমরা সিদ্ধান্ত নিয়েছি নতুন আইন করে মৃত্যুদণ্ডের ব্যবস্থা করার।

Related Articles

Back to top button
Close