fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

অতিমারীর আবহে পরীক্ষা! ‘সুপ্রিম’ নির্দেশে ‘একজোটে’ সরব বাম ছাত্রসংগঠন, রায়কে স্বাগত ABVP’র

স্বর্ণার্ক ঘোষ, কলকাতা: করোনা মহামারীর আবহে কলেজ-বিশ্ববিদ্যালয়ের ও জয়েন্ট এন্ট্রান্স এর মত পরীক্ষা আয়োজন করতে হবে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে। পরীক্ষা সংক্রান্ত ইউজিসি গাইডলাইনস মেনে এই সুপ্রিম নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে বিরোধিতায় সরব হল বাম ছাত্র সংগঠনগুলি। এই নিয়ে প্রতিবাদ জানাতে শনিবার বিকেলে সুবোধ মল্লিক স্কোয়ার থেকে কলেজ স্কোয়ার পর্যন্ত মিছিল করল সমস্ত বামপন্থী ছাত্র সংগঠনগুলি। বেলা দুটো থেকে বিকেল চারটের এই মিছিলে পা মেলায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আর্টস ফাকাল্টি স্টুডেন্ট ইউনিয়ন আফসু, এসএফআই, আইসা এবং পিএসইউর মত সমস্ত বাম ছাত্র সংগঠনগুলি।

এই প্রসঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয় আর্টস ফাকাল্টি স্টুডেন্ট ইউনিয়ন বা আফসুর সাধারণ সম্পাদক শুভায়ন আচার্য মজুমদারের কথায়, “এই মহামারীর পরিস্থিতিতে পরীক্ষার আয়োজন কোনভাবেই সম্ভব নয়। এই পরিস্থিতিতে পরীক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ের কর্মচারীরাও আসতে চাইবেন না। একদিকে যেমন সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থাকেই তেমনি জয়েন্ট এন্ত্রন্স এর মতন পরীক্ষাগুলো আয়োজন করার আর্থিক এবং পর্যাপ্ত পরিকাঠামো নেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের। কারণ জয়েন্ট এন্ট্রান্স এর পরীক্ষার্থীদের মূলত দূর-দূরান্ত থেকে আসতে হবে। সেক্ষেত্রে পরিবহন গত এক বিরাট সমস্যার সম্মুখীন হতে পারে পরীক্ষার্থীরা। তিনি আরও বলেন রাজ্য সরকার এই বিষয়ে কোনও প্রতিবাদ না জানানোয় ছাত্রদের স্বাস্থ্য ও স্বার্থের কথা ভেবেই আন্দোলনে নেমেছে বাম ছাত্রসংগঠন গুলি। পাশাপাশি তিনি বলেন, ইউজিসি নির্দেশাবলী আসলে কেন্দ্রের ইচ্ছার প্রতিফলন। এই নির্দেশে ছাত্রসমাজের স্বার্থের কথা মাথায় রাখা হয়নি”।

অন্যদিকে বামেদের এই যুক্তি খারিজ করেছে যাদবপুর বিশ্ববিদ্যালয় অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ বা এবিভিপি। সুপ্রিম কোর্টের নির্দেশ কে স্বাগত জানিয়ে সংগঠনের সভাপতি উৎসব চক্রবর্তীর কথায়, “বাম ছাত্র সংগঠনগুলো শুরু থেকেই বলে আসছিল কোনভাবেই পরীক্ষা নেওয়া হবে না ক্লাস করা যাবে না। সবকিছু বন্ধ রাখলে চলে না। এখন জয়েন্ট এন্ট্রান্স এর মত পরীক্ষাগুলো না হলে রেজাল্ট বের হতে দেরি হবে দেরি হবে পরবর্তী ভর্তি প্রক্রিয়াতেও। অর্থাৎ এইভাবে চললে গোটা বছর নষ্ট হওয়ার পাশাপাশি সংকটে পড়তে পারে পড়ুয়াদের ভবিষ্যৎ।
প্রসঙ্গত উল্লেখ্য, ইউজিসি গাইডলাইনস মেনেই গতকাল ২৮ আগস্ট জয়েন্ট এন্ত্রন্স ও অন্যান্য কলেজ ফাইনাল পরীক্ষা সংক্রান্ত বিষয় নিয়ে নির্দেশ জারি করে সুপ্রিম কোর্ট। সেখানে দেশের প্রতিটি শিক্ষা রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে পরীক্ষা আয়োজন এর নির্দেশ দেয় সর্বোচ্চ আদালত।

Related Articles

Back to top button
Close