fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

রাজ্যে ১৮ অক্টোবরের মধ্যে পরীক্ষা, সম্মতি ইউজিসি’র

অভিষেক গঙ্গোপাধ্যায়, কলকাতা: পরীক্ষার্থীদের সুবিধা ও রাজ্যের সমস্যার কথা বিবেচনা করে বিশ্ব বিদ্যালয়ের ফাইনাল সেমিস্টারের পরীক্ষার সময়সীমা পিছিয়ে দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। ৩০ সেপ্টেম্বরের বদলে এবার পরীক্ষা পর্ব শেষ করতে হবে ১৮ অক্টোবরের মধ্যে। একই সঙ্গে ওই মাসের মধ্যেই ফল প্রকাশ করতে হবে। কেন্দ্রীয় শিক্ষা সচিব চিঠি লিখে এ কথা জানায় রাজ্যের উচ্চ শিক্ষা দফতরের সচিব মনীশ জৈনকে। সেই মতই বিশ্ব বিদ্যালয় গুলির কাছেও নির্দেশ পৌছে গিয়েছে। জোর কদমে শুরু হয়ে গিয়েছে পরীক্ষার প্রস্তুতি। যদিও কলকাতা ও যাদবপুর বিশ্ব বিদ্যালয়ের উপাচার্যরা জানিয়েছিলেন ইউজিসির চিঠির উত্তর না মেলা পর্যন্ত পরীক্ষা নেওয়া হবে না। কিন্তু এবার ইউজিসির উত্তর এসে গেছে তাই পরীক্ষা নিতে আর কোনও বাধ্যবাধকতা রইল না।

অবশেষে বিশ্ববিদ্যালয়ের ফাইনাল সেমেস্টারের পরীক্ষার জট কাটল। সেপ্টেম্বরের বদলে অক্টোবরের পরীক্ষা নেওয়ার কথা জানাল ইউজিসি। যার ফলে কেন্দ্র রাজ্যের সংঘাতের শুভ নিষ্পত্তি ঘটলো।
স্নাতক স্তরের ফাইনাল সেমেস্টারের পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে ইউজিসির আগের নির্দেশ ছিল সেপ্টেম্বরের মধ্যেই পরীক্ষা নিয়ে নিতে হবে। এ নিয়ে বাংলা সহ অন্যান্য রাজ্যগুলি ক্ষোভ জনিয়েছিল। এমনকি এ বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও চিঠি লিখে আভিযোগ জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কারণ কোভিড ও আম্ফান পরবর্তী পরিস্থিতিতে নির্ধারিত সময়ে পরীক্ষা নেওয়াটা কঠিন চ্যালেঞ্জ হয়ে দাড়িয়েছিল রাজ্যের কাছে। সুপ্রিম কোর্টেও জানান হয়েছিল, যারা কোভিড পরিস্থিতির মধ্যে পরীক্ষা নেবে না বলে ভাবছে, তারা পরীক্ষা নেওয়ার সময়সীমা বাড়ানোর জন্য ইউজিসিকে অনুরোধ করতে পারে। সুপ্রিম কোর্টের মতামত দেখে রাজ্য স্থির করে, পরীক্ষা হবে অক্টোবরেই। তবে রাজ্য সরকারের তরফে পরীক্ষার সময়সীমা বাড়ানোর জন্য অনুরোধও করা হয় ইউজিসিকে। রাজ্যের সেই অনুরোধ মেনে ১৮ অক্টোবরের মধ্যে রাজ্যকে পরীক্ষা নেওয়ার বিষয়ে সম্মতিও জানিয়েছে বিশ্ব বিদ্যালয় মঞ্জুরি কমিশন। রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এ বিষয়ে বলেন, ‘ইউজিসি-র তরফে বিশ্ববিদ্যালয়গুলিকে পরীক্ষা নেওয়ার ব্যাপারে প্রয়োজনীয় স্বাধীনতা দেওয়া হয়েছে।’

Related Articles

Back to top button
Close