fbpx
কলকাতাহেডলাইন

ভারত-বাংলাদেশ সীমান্ত পরিবহণ সম্পূর্ণ চালু না হওয়ায় বিপুল ক্ষতির মুখে রফতানি বাণিজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা এবং লকডাউনের জেরে ভারত-বাংলাদেশ বাংলাদেশ সীমান্ত পরিবহণ ৭০ দিনের বেশি সম্পূর্ণ বন্ধ থাকায় বিপুল ক্ষতির মুখে পড়েছে ভারত-বাংলাদেশ বাংলাদেশ সীমান্ত বাণিজ্য। ফেডারেশন অফ ইণ্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের ( এফআই ইও) চেয়ারম্যান সুশীল পাটোয়ারি শনিবার এই আশঙ্কা প্রকাশ করেন।
প্রসঙ্গত, গত ২৪ মার্চ থেকে ভারত-বাংলাদেশ বাংলাদেশ সীমান্ত ও স্থলবন্দরে আটকে রয়েছে পণ্যবোঝাই ট্রাকগুলো। সূত্রের মতে, গত বৃহস্পতিবার শুধু মালদহ সীমান্ত দিয়ে ৮৬ টি রসুন বোঝাই ট্রাক বাংলাদেশের চাপাই- নবাবগঞ্জ জেলায় ঢুকেছে।

আরও পড়ুন: আমফান পরিস্থিতিতেও বিজেপি হীন রাজনীতি করছে, সরব পার্থ

এফআই ইও র চেয়ারম্যান সুশীল পাটোয়ারি বলেন, ‘ দীর্ঘ ৭০ দিন পর বাংলাদেশে মালদহ দিয়ে কিছু ট্রাক ঢুকেছে। কিন্তু চ্যাংড়াবান্ধা,ফুলবাড়ি, হিলি, ঘোজাডাঙা ও পেট্রোপোলে এখনও পণ্য পরিবহন শুরু হয়নি।অথচ গত ১১ মে থেকে রাজ্য সরকার সীমান্ত বাণিজ্য চালু করার নির্দেশ দিয়েছেন। এরফলে রফতানি বাণিজ্য বিপুল ক্ষতির সামনে পড়লো। মনে রাখতে হবে আম্ফানের ঝড়ের সময় ট্রাকগুলো খোলা আকাশের নিচে ছিল। ফলে পণ্যের কি ক্ষয়ক্ষতি হয়েছে তার এখনও অজানা।’ রফতানি কারীদের বক্তব্য, পণ্য ছাড়াও বাংলাদেশ ভারতের মোটরগাড়ি শিল্পের একটা বড়ো বাজার। কোটি কোটি টাকার মোটরগাড়ি ও যন্ত্রাংশ ট্রাকে পড়ে রয়েছে। এরফলে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোপতিরা সমস্যায় পড়বেন বলে বাণিজ্য মহলের আশঙ্কা।

Related Articles

Back to top button
Close