fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

দাবানলে ভস্মীভূত উত্তর কার্লিফোর্নিয়ার বিস্তীর্ণ বনাঞ্চল, বাড়ি ছাড়া প্রায় দশ হাজার মানুষ

রাজ্য জুড়ে ১২,০০০ এরও বেশি বজ্রপাতে ৫০০ এরও বেশি দাবানল জ্বলে উঠেছে

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা আবহের মধ্যে একের পর প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখীন গোটা দেশ। করোনায় মৃত্যু থেকে সংক্রমণের সংখ্যা যেমন প্রকাশিত হচ্ছে প্রতিদিন। অপরদিকে প্রাকৃতিক বিপর্যয়ের ঘটনাও অব্যাহত। সম্প্রতি ক্যালিফোর্নিয়ার বিধবংসী দাবানলের মতো ঘটনা সামনে এসেছে। সর্বত্র দাউ দাউ জ্বলছে আগুন। ইতিমধ্যেই ৬ জনের মৃত্যু হয়েছে।

প্রায় ১২০০০ দাবানলের সাক্ষী থেকেছে ক্যালিফোর্নিয়া। গত ১৫ আগস্টের পর থেকে রাজ্য জুড়ে ১২,০০০ এরও বেশি বজ্রপাতে ৫০০ এরও বেশি দাবানল জ্বলে উঠেছে।

আগুনের লেলিহান শিখায় ভস্মীভূত উত্তর কার্লিফোর্নিয়ার বিস্তীর্ণ বনাঞ্চল। দাবানলের দাপটে বাড়ি ছাড়া প্রায় দশ হাজার মানুষ। গত কয়েকদিনের আগুনে পুড়ে ছাই হয়ে গিয়েছে প্রায় সাতশো বাড়ি। এখনও পর্যন্ত মারা গিয়েছে ছয় জন স্থানীয় বাসিন্দা।
বিগত সাতদিন ধরে এমন ভাবেই দাউদাউ করে জ্বলছে উত্তর ক্যালিফোর্নিয়ার বিস্তীর্ণ অংশ। আবহাওয়ার পরিবর্তন সঙ্গে জোরালো বাতাস আরও সমস্যা তৈরি করেছে। সাতদিন ধরে একনাগাড়ে কাজ করে চলেছে দমকলবাহিনী, বিপর্যয় মোকাবিলা দফতরের কর্মী এবং সরকারি আধিকারিকরা। বার বার দমকা হাওয়া এবং বজ্রপাতের কারণে, ব্যাহত হচ্ছে উদ্ধার কাজ।
এর মধ্যে প্রায় দুই ডজন বড় ধরণের অগ্নিকান্ড রাজ্যের বেশিরভাগ সম্পদকে নষ্ট করে দিয়েছে। সানফ্রান্সিসকো, বেরিয়া সহ আশেপাশের বন এবং গ্রামীণ অঞ্চলগুলি বিধ্বস্ত হয়ে গিয়েছে আগুনের দাপটে। গত সাতদিনের দাবানলের কারণে ১,১২০ বর্গমাইল বনাঞ্চল পুড়ে গিয়েছে।

আরও পড়ুন:প্রয়াত অর্থমন্ত্রী অরুণ জেটলির মৃত্যুবার্ষিকীতে বিনম্র চিত্তে শ্রদ্ধাজ্ঞাপন প্রধানমন্ত্রী মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী শাহের

এই দাবানলের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে ক্যালিফোর্নিয়ার প্রাচীনতম পার্ক, বিগ বেসিন রেডউডস, পার্কের সদর দফতর এবং ক্যাম্পের মাঠের প্রাচীন রেডউড গাছ। আগুন থেকে নির্গত কালো ধোঁয়া এই অঞ্চলের বাতাসের গুণমানকে আরও বিপজ্জনক করে তুলেছে। যা সাধারণ মানুষকে ঘরের ভিতরে থাকতে বাধ্য করছে। সব মিলিয়ে দমবন্ধকর পরিস্থিতি গোটা ক্যালিফোর্নিয়া জুড়ে।

Related Articles

Back to top button
Close