fbpx
আন্তর্জাতিকহেডলাইন

ভিয়েতনামে ভয়াবহ বন্যায় সেনা ব্যারাকে ভূমিধস, নিহত ১৪

হানয়, (সংবাদ সংস্থা): ভিয়েতনামের সামরিক ব্যারাকে ভূমিধসের কারণে ২২ জন সেনা নিখোঁজ ছিল রবিবার। যাদের মধ্যে ১৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে সোমবার। বাকি আট জনের এখনও কোনো খোঁজ পাওয়া যায়নি। অক্টোবরের প্রথম সপ্তাহে প্রবল বৃষ্টিপাতের কারণে যে ভয়াবহ বন্যা হয়েছে, তার কারণেই এই ভূমিধস বলে প্রাথমিক তদন্তে জানা গেছে।
এদিকে, ভিয়েতনামের বিপর্যয় মোকাবিলা দফতর জানাচ্ছে, রবিবার সকালে ভিয়েতনামের মধ্যাঞ্চলীয় প্রদেশ কোয়াং ছিতের সামরিক অঞ্চলে একটি ইউনিটের ব্যারাক প্রাণঘাতী এই ভূমিধসের কবলে পড়ে। সেখানে নিখোঁজদের উদ্ধারে এখনও অভিযান চলছে। সূত্রের খবর, ভিয়েতনামে এই ধরণের ঘটনা প্রথম নয়,  কোয়াং ছিতের প্রতিবেশী প্রদেশ থুয়া থিয়েন হুয়েও সম্প্রতি ভূমিধসের ঘটনায় ১৩ জন নিহত হন। ওই ভূমিধসেও নিহতদের বেশিরভাগই ছিলেন দেশের সামরিক বাহিনীর সদস্য।
এ প্রসঙ্গে  সহকারী প্রতিরক্ষামন্ত্রী ফান ভান গিয়াং বলেন, ‘আরও একটি বিনিদ্র রাত পার করলাম আমরা।’ সোশ্যাল মিডিয়ায় সরকার এক পোস্টে লিখেছে, ‘প্রাকৃতিক বিপর্যয়ে দুই জেনারেল এবং বেশ কিছু উচ্চপদস্থ কর্মকর্তাকে আমরা আগেও হারিয়েছি, কিন্তু এবারের মতো এত বেশি সামরিক সদস্যকে কখনোই হারাইনি।’
উল্লেখ্য, চলতি মাসের শুরুতে ভারী বৃষ্টিপাতের কারণে ভিয়েতনামের মধ্যাঞ্চলে ভয়াবহ বন্যা শুরু হয়েছে। প্রাণ হারিয়েছেন আশি জনের বেশি। এরই মাঝে কোয়াং ছি প্রদেশের নদীগুলিতে জলস্তর বিগত ২০ বছরের বেশি সময়ের মধ্যে সবচেয়ে বেশি উচ্চতায় উঠেছে। আবার এদিকে আবহাওয়া দফতর এক পূর্বাভাস জানিয়েছে, আগামী কয়েকদিনের মধ্যে এই অঞ্চলে ভারী বৃষ্টিপাত হতে পারে। ফলে আরও ভয়াবহ হয়ে উঠতে চলেছে ভিয়েতনামের ভূমিধস।

Related Articles

Back to top button
Close