fbpx
আন্তর্জাতিকহেডলাইন

ভয়ঙ্কর বন্যার কবলে ব্রাজিল, মৃত কমপক্ষে ৮৪, নিখোঁজ শতাধিক

যুগশঙ্খ,ওয়েবডেস্ক: ভারী বৃষ্টির জেরে বন্যার কবলে ব্রাজিল। ভূমিধস ও বন্যায় দেশের উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য পেরনামবুকোতে কমপক্ষে ৮৪ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। নিখোঁজ শতাধিক। প্রায় ৪ হাজারের বেশি মানুষ গৃহহীন। ১৫ পুরসভা এলাকায় রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

রাজ্যের সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ, অত্যন্ত ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাস করা মানুষদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন। স্কুলগুলিতেও আশ্রয় দেওয়ার কাজ চলছে।

বুধবার শুরু হওয়া ভারী বৃষ্টির কারণে এই বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। এখনও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ফলে পরিস্থিতি আরও খারাপ হওয়ার আতঙ্ক দেখা দিয়েছে।

রাজ্য সিভিল ডিফেন্সের নির্বাহী সচিব লেফটেন্যান্ট কর্নেল লিওনার্দো রদ্রিগেস ইনস্টাগ্রামে পোস্ট করা এক ভিডিওতে জানান, রাজ্যে প্রায় ৩২ হাজার পরিবার ভূমিধস বা বন্যার ঝুঁকিপ্রবণ এলাকায় বসবাস করছে।

 

রেসিফ শহরের স্কুলগুলো বন্যাদুর্গত এলাকার মানুষের আশ্রয়ের জন্য খুলে দেওয়া হয়েছে। ওই অঞ্চলের আরেক রাজ্য আলাগোয়াসে শুক্রবার নদীর জল উপচে সৃষ্ট বন্যায় ভেসে গিয়ে দুজনের মৃত্যু হয়েছে।

গত কয়েক দিনের ভারী বৃষ্টির প্রভাবের কারণে আলাগোয়াসে রাজ্য সরকারের পক্ষ থেকে ৩৩টি পুর এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

 

বিভিন্ন ভিডিও ফুটেজে দেখা যায়- বন্যায় বহু ঘরবাড়ি, রাস্তাঘাট ও স্থাপনা পানিতে ডুবে গেছে। ঘরবাড়ি ভেঙে পড়েছে। ঘটেছে ভূমিধসের ঘটনাও।

Related Articles

Back to top button
Close