fbpx
আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে শীর্ষ ১০ ধনীর তালিকা থেকে ছিটকে গেলেন ফেসবুক প্রতিষ্ঠাতা জুকারবার্গ

যুগশঙ্খ,  ওয়েবডেস্ক : যুক্তরাষ্ট্রের শীর্ষ ১০ ধনীর তালিকায় নাম নেই ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের। মার্কিন সাময়িকী ফোর্বসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ফেসবুকের মালিকানা প্রতিষ্ঠানের নাম বদলে এখন করা হয়েছে মেটা। ২০২১ সালের অক্টোবরে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের করপোরেট নাম পরিবর্তন করে ‘মেটা’ করা হয়। মেটার অধীন ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের মতো অ্যাপসগুলো আগের মতোই থাকবে। জুকারবার্গ ২০০৪ সালে ‘ফেসবুক ইনকরপোরেশন’ প্রতিষ্ঠা করেন। আর ২০১২ সালে ছবি ও ভিডিও শেয়ার করার অ্যাপ ইনস্টাগ্রাম কিনে নেন। এরপর ২০১৪ সালে ভয়েস, বার্তা ও ছবি আদান-প্রদানের অ্যাপ হোয়াটসঅ্যাপ কিনে নেন।

ফোর্বস বলছে, ২০১৫ সালের পর এই প্রথম জুকারবার্গ যুক্তরাষ্ট্রের শীর্ষ ১০ ধনীর তালিকার বাইরে চলে গেলেন।

সম্প্রতি ফোর্বস যুক্তরাষ্ট্রের ৪০০ শীর্ষ ধনীর একটি তালিকা প্রকাশ করেছে। সেই তালিকা অনুযায়ী জুকারবার্গের এখন যুক্তরাষ্ট্রের ১১তম শীর্ষ ধনী। শীর্ষ ১০–এর তালিকা থেকে ছিটকে পড়ার বিষয়ে প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের সেপ্টেম্বর থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত এক বছরে জাকারবার্গের সম্পদের পরিমাণ প্রায় অর্ধেক কমে গেছে। ফোর্বসের সর্বশেষ হিসাব অনুযায়ী, জাকারবার্গের বর্তমান সম্পদমূল্য ৫ হাজার ৭৭০ কোটি মার্কিন ডলার। গত বছরের সেপ্টেম্বরে তাঁর সম্পদমূল্য ছিল ৭ হাজার ৬৮০ কোটি ডলার।

ফোর্বস বলছে, গত এক বছরে যুক্তরাষ্ট্রে জাকারবার্গের মতো এভাবে আর কারও সম্পদের পরিমাণ কমেনি। ২০২১ সালে বিশ্বের শীর্ষ ধনী বা শতকোটি ডলারের মালিকদের তালিকায় পঞ্চম অবস্থানে ছিলেন জাকারবার্গ।

Related Articles

Back to top button
Close