fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

ক্ষতিপূরণের নতুন আবেদনপত্রেও ভুয়ো নাম, স্তম্ভিত প্রশাসন

পাপ্পা গুহ, উলুবেড়িয়া: আমফান ঘূর্নিঝড়ের ক্ষতিপূরণের তালিকা নিয়ে দুর্নীতির অভিযোগে রাজ্য তোলপাড় হওয়ার পর এবার নতুন করে আবেদনপত্রের মধ্যেও ভুয়ো নাম থাকায় স্তম্ভিত প্রশাসনকর্তারা। যদিও ইতিমধ্যে প্রশাসন দ্বারা গঠিত টাস্ক ফোর্স ভুয়ো নাম বাদ দিয়ে নতুন নামের তালিকা প্রস্তুত করেছে।

 

 

রাজ্যে সাম্প্রতিক আমফান ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থদের আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করে রাজ্য সরকার। আর এরপরেই দুর্নীতি সামনে আসে। অভিযোগ বিভিন্ন পঞ্চায়েতকে তালিকা তৈরীর দায়িত্ব দেওয়ায় প্রধান এবং উপপ্রধানেরা তাদের ঘনিষ্ঠদের নাম তালিকায় ঢুকিয়ে দেয়। অভিযোগ, এই দুর্নীতির বিষয়টি সামনে আসার পরেই ক্ষোভে ফেটে পড়ে আসল ক্ষতিগ্রস্থরা। এরপরেই প্রশাসন এই তালিকা নিয়ে দূর্নীতি রোধে প্রতিটি ব্লকে নতুন করে টাস্ক ফোর্স গঠন করার পাশাপাশি নতুন করে আবেদনপত্র জমা নেওয়ার প্রক্রিয়া শুরু করে। উলুবেড়িয়ার ২টি ব্লক ও পুরসভা এলাকায় এই আবেদনপত্র জমা নেওয়ার কাজ শুরু হয়। আর জমা নেওয়া আবেদনপত্র যাচাই করতে গিয়েই দেখা যায় অধিকাংশ আবেদনপত্র ভুয়ো। প্রশাসন সূত্রে জানা গেছে উলুবেড়িয়া  ১ নং ব্লকের ৯টি গ্রাম পঞ্চায়েত থেকে জমা পড়া ১০ হাজার ২৯০টি আবেদন পত্রের মধ্যে ৮ হাজার ১৬৬টি আবেদনপত্র ভুয়ো, ঠিক সেইরকম উলুবেড়িয়া ২ নং ব্লকের ৮টি গ্রাম পঞ্চায়েত থেকে জমা পড়া ২২৫৯টি আবেদনপত্রের মধ্যে ১হাজার ২৮৮টি ভুয়ো এবং উলুবেড়িয়া পুরসভার ৩২টি ওয়ার্ডের থেকে জমা পড়া ৫১৯৫ টি আবেদনপত্রের মধ্যে ১ হাজার ৪২০টি ভুয়ো।

 

 

 

প্রশাসন সূত্রে খবর, নতুন আবেদনপত্র নয় পুরানো আবেদনপত্রগুলি ও যাচাই করে দেখা হবে। বিষয়টি নিয়ে উলুবেড়িয়া ১ নং ব্লকের টাস্ক ফোর্সের অন্যতম সদস্য বিধায়ক পুলক রায় জানান, মুখ্যমন্ত্রীর নির্দেশে আসল ক্ষতিগ্রস্থদের হাতে ক্ষতিপূরণের টাকা তুলে দেওয়াটা আমাদের মূল লক্ষ্য। উলুবেড়িয়া ২ নং ব্লকের টাস্ক ফোর্সের অন্যতম সদস্য উলুবেড়িয়া ২ নং পঞ্চায়েত সমিতির সভাপতি শেখ ইলিয়াস জানান নতুন আবেদনপত্র সরজমিনে তদন্ত করে তবেই ক্ষতিগ্রস্থদের নামের তালিকা তৈরী করা হচ্ছে। বিষয়টি নিয়ে উলুবেড়িয়া পুরসভার টাস্ক ফোর্সের অন্যতম সদস্য উলুবেড়িয়া পুরসভার প্রশাসনিক বোর্ডের চেয়ারম্যান অভয় দাস জানান এবারের তালিকা নিয়ে মানুষের কোনও ক্ষোভ থাকবেনা।

 

Related Articles

Back to top button
Close