fbpx
দেশহেডলাইন

লাদাখ নিয়ে প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ভাষণের ফেক ছবি ভাইরাল, হইচই সোশ্যাল মিডিয়ায়

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ভারত-চিন সংঘর্ষে উত্তপ্ত লাদাখ সীমান্ত। এর মধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল লাদাখে প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ভাষণের ফেক ছবি। তাতে দেখা যাচ্ছে, ইন্দিরা গান্ধী সেনাবাহিনীদের উদ্দেশ্যে ভাষণ দিচ্ছেন। উত্তরপ্রদেশের কংগ্রেস সহ আরও অনেকে টুইটারে দাবি করেছেন যে গালওয়ান উপত্যকায় সেনাদের সামনে বক্তব্য করছেন ইন্দিরা গান্ধী। অনেকে আবার এও জানিয়েছে যে, এটা হয়ত সেই জায়গা ছিল যেখানে ১৫ জুন ভারতীয় ও চিনা সেনাদের মধ্যে সহিংস লড়াই শুরু হয়েছিল। আর এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছে তীব্র হইচই।

এই ছবি তুলেছিল প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া। যাইহোক সোশ্যাল মিডিয়ায় গালওয়ান উপত্যকায় ইন্দিরা গান্ধীর ছবি এটি একেবারেই ভুয়ো। এই একই ছবি আর্ট শিপ ডট কমেও রয়েছে যেখানে ক্যাপশন দেওয়া রয়েছে, ‘‌দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর অন্যতম বিরল ছবি, যেখানে তিনি ১৯৭১ সালে লে–তে জওয়ানদের উদ্দেশ্যে ভাষণ দিচ্ছেন।’‌

এই পোস্টটি শুধুমাত্র টুইটারেই ভাইরাল হয়নি, ফেসবুকেও ভাইরাল হয়েছে। টুইটারের বহু গণ্যমান্য ব্যক্তিরাও এই ছবিটি টুইট করেছেন। যদিও এই দাবিটি একেবারেই মিথ্যা। এই ছবিটি ১৯৭১ সালের। ইন্দিরা গান্ধী লে–তে সেনাদের সামনে ভাষণ দিচ্ছেন, যা পূর্ব লাদাখের সংঘর্ষের এলাকা গালওয়ান উপত্যকা থেকে ২০০ কিমি দূরে।

Related Articles

Back to top button
Close