fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

মারণ করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবন

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মারণ করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত হলেন প্রখ্যাত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবনের। মৃত্যুকালে বয়স হয়েছিল ৬৮ বছর। শনিবার রাত একটা নাগাদ তিনি প্রয়াত হন।

 

জানা গিয়েছে, চলতি মাসের শুরুতে জ্বরে আক্রান্ত হন তিনি। পরে, শ্বাসকষ্ট ও গলাব্যথা হওয়ায় সল্টলেকের একটি বেসরকারি হাসপাতালে তাঁকে ভর্তি করা হয়। সমস্ত উপসর্গ দেখে দ্রুত তাঁর করোনা পরীক্ষা করানো হয়। বৃহস্পতিবার সকালেই রিপোর্ট আসে তিনি করোনা পজিটিভ। এরপর শুক্রবার শ্বাসকষ্ট বাড়ায় তাঁকে চিকিত্‍‌সকদের পরামর্শে ভেন্টিলেশনে রাখা হয়। কোভিড-১৯ পজিটিভ রিপোর্ট আসার পরেই হরি বাসুদেবানের সল্টলেকের বাড়ির আশপাশ এলাকা সিল করে দিয়েছে বিধাননগর থানার পুলিশ। ইতিহাসবিদের পরিবারের পাঁচ সদস্যকে হোম-কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

 

উল্লেখ্য, কলকাতা বিশ্ববিদ্যালয় দীর্ঘদিন ধরে তিনি আধুনিক ইতিহাস পড়াতেন। এ ছাড়াও কেন্দ্রীয় সংস্থা কলকাতার মৌলানা আবুল কালাম আজাদ ইনস্টিটিউট অফ এশিয়ান স্টাডিজের অধিকর্তা পদেও ছিলেন। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই ইতিহাসবিদের বেশ কয়েকটি বই রয়েছে। ইন্ডিয়ান কাউন্সিল অব হিস্টোরিক্যাল রিসার্চ-এর প্রাক্তন সদস্য এই ইতিহাসবিদের প্রয়াণে শোকের ছায়া তাঁর অনুগামীদের মধ্যে।

Related Articles

Back to top button
Close