fbpx
আন্তর্জাতিকহেডলাইন

অগ্নিগর্ভ শ্রীলঙ্কা! চলল গুলি, নিহত এমপি

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: উত্তপ্ত শ্রীলঙ্কা। সদ্য পদত্যাগ করেছেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাক্ষে। প্রধানমন্ত্রীর পদত্যাগের পরেই আরও উত্তপ্ত হয়ে উঠল শ্রীলঙ্কার পরিস্থিতি। শ্রীলঙ্কার কলম্বোতে সরকার বিরোধী আন্দোলনকারীদের ওপর সদ্য পদত্যাগ করা প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাক্ষের অস্ত্রধারী সমর্থকরা হামলা চালায়। পরে দুই পক্ষের সংঘর্ষ বাধে। সংঘর্ষে ক্ষমতাসীন দলের এক এমপি নিহত হয়েছেন। এছাড়া বেশ কয়েকজন আহত হয়েছেন। ওই এমপির নাম অমরাকীর্থি আথুকোরালা।

নিতাম্বুওয়া এলাকায় বিক্ষোভকারীদের সামনে পড়েন অমরাকীর্থি। বিক্ষোভকারীরা তার গাড়ি ঘিরে ধরেন। এ সময় তিনি গুলি চালালে দুই ব্যক্তি আহত হন। এরপর তিনি পার্শ্ববর্তী একটি ভবনে আশ্রয় নেওয়ার চেষ্টা করেন। পরে তার মরদেহ পাওয়া যায়।

এদিকে সোমবার রাজধানী ছাড়াও দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভকারীদের সঙ্গে সরকার সমর্থকদের সংঘর্ষ হয়েছে। এতে অর্ধশতাধিক মানুষ আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে দেশজুড়ে কারফিউ জারি হয়েছে।

অর্থনৈতিক সংকটকে কেন্দ্র করে শ্রীলঙ্কায় চলমান আন্দোলন সহিংসতায় রূপ নেওয়ায় রাজাপাক্ষে পদত্যাগ করেছেন বলে সরকারি সূত্র বলছে।

মাহিন্দা রাজাপাক্ষের মুখপাত্র রোহান ওয়েলিভিটা বলছেন, ১৯৪৮ সালে ব্রিটিশ শাসন থেকে স্বাধীন হওয়া দেশটি ইতিহাসের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকট মোকাবিলা করতে ৭৬ বছর বয়সী মাহেন্দা রাজাপাকসে পদত্যাগপত্র জমা দেন। অর্থনৈতিক সংকট মোকাবিলায় ‘নতুন ঐক্যমতের সরকার’ গঠনের জন্য পথ পরিষ্কার করতেই প্রেসিডেন্টের অনুরোধে তিনি পদত্যাগ করেন।

Related Articles

Back to top button
Close