fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণফুটবলহেডলাইন

কাতার বিশ্বকাপ থেকে রাশিয়াকে বহিষ্কার করল ফিফা

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ একঘরে রাশিয়া। যুদ্ধের মাশুল দিতে হল পুতিনকে। এবার কাতার বিশ্বকাপ থেকে রাশিয়াকে বহিষ্কার করল ফিফা। বিশ্ব ফুটবলে রাশিয়াকে বহিষ্কার ফিফা এবং উয়েফা। এর ফলে এই বছর কাতার বিশ্বকাপে খেলতে পারবে না রাশিয়া।  খেলা হবে না ইউরোপীয় ফুটবলেও।

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের প্লে-অফ ম্যাচে পোলান্ডের সঙ্গে রাশিয়ার খেলার কথা ছিল আগামী মাসে। বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা রাশিয়াকে নির্বাসিত করায় সেই ম্যাচ বাতিল হয়ে গিয়েছে। ইউরোপীয় ফুটবলের নিয়ামক সংস্থা ইউরোপা লিগে রাশিয়ার ক্লাবগুলি আর খেলতে পারবে না। রাশিয়ার মহিলা ফুটবল দলও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে অংশ গ্রহণ করতে পারবে না।

ফিফা এবং উয়েফা এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, ‘ফিফা এবং উয়েফা যৌথ ভাবে সিদ্ধান্ত নিয়েছে, রাশিয়ার কোনও জাতীয় এবং ক্লাব দল ফিফা ও উয়েফার কোনও প্রতিযোগিতায় খেলতে পারবে না। পরবর্তী বি়জ্ঞপ্তি জারি না করা পর্যন্ত নির্বাসনের এই সিদ্ধান্ত জারি থাকবে’।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘ইউক্রেনে আক্রান্তদের পাশে রয়েছে ফুটবল। গোটা বিশ্বের ফুটবল এ ক্ষেত্রে ঐক্যবদ্ধ আছে।

দুই সংস্থার প্রেসিডেন্টই আশাবাদী দ্রুত ইউক্রেনের পরিস্থিতি স্বাভাবিক হবে, যাতে ফুটবল আবার শুরু হয়,  ফুটবলের মাধ্যমে শান্তি এবং ঐক্য ফিরে আসে।’

এর আগে সোমবার ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি) সব আন্তর্জাতিক ক্রীড়া সংগঠনগুলির কাছে আর্জি জানিয়েছিল, রাশিয়া এবং বেলারুশের খেলোয়াড়, কর্মকর্তা এবং দলগুলিকে যেখানে যত দূর সম্ভব যেন বহিষ্কার করা হয়। এর পরিপ্রেক্ষিতেই রাশিয়াকে নির্বাসিত করার সিদ্ধান্ত নিয়েছে ফিফা এবং উয়েফা।

 

 

Related Articles

Back to top button
Close