fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

বিদেশ থেকে ফেরা প্রবাসী কর্মীদের ৫৯ শতাংশই কর্মহারা, ‘স্বদেশ’ প্রকল্পের মাধ্যমে বিকল্প কাজের খোঁজ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা-লকডাউন আবহে দেশের অভ্যন্তরের পরিযায়ী শ্রমিকদেরই দুরবস্থা চরমে। খোয়া গেছে কাজ। অনেক সময় একবেলা না খেয়েই থাকতে হচ্ছে অনেককে। এমন পরিস্থিতিতে এবার দেশের বাইরে কর্মরত প্রবাসী শ্রমিকদের কষ্টের কথাও সামনে আসতে শুরু করেছে। সূত্রের খবর, বন্দে ভারত মিশনের আওতায় বিদেশ থেকে দেশে ফেরা বিভিন্ন সংস্থার প্রবাসী কর্মীদের ৫৯ শতাংশই কাজ হারিয়েছেন বলে জানা যাচ্ছে। দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রকের (এমএসডিই) তরফে সম্প্রতি এই তথ্য প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন: চিনে নতুন করে ছ’‌জনের শরীরে করোনা, ফের লকডাউন জারি বেজিংয়ের একাংশে

সম্প্রতি দেশে ফেরা প্রবাসী কর্মীদের তাদের কাজের ক্ষেত্র, কাজের ধরণ, সংস্থার নাম এবং সেখানে কাজের অভিজ্ঞতা সম্পর্ক জানতে চাওয়া হচ্ছে এই ‘স্বদেশ’ ফর্ম ফিলাপের মাধ্যমে। এদিকে ৭ই জুন পর্যন্ত দেশে ফেরা ১৫,৬৩৪ জন প্রবাসী শ্রমিক এই স্বদেশ ফর্ম পূরণ করেছেন বলে জানা যাচ্ছে। যার মধ্যে ৫৯ শতাংশ অর্থাৎ ৯২২২ জনই জানিয়েছেন তারা কাজ হারিয়েছেন। পাশাপাশি ৪১ শতাংশ মানে ৬৪১২ জনের কাজ এখনও বহাল রয়েছে বলে জানা যাচ্ছে।

বর্তমানে অসামরিক বিমান চলাচল মন্ত্রক (এমওসিএ) এবং বিদেশ মন্ত্রকের (এমইএ) সহযোগিতায় তারা ‘স্বদেশ’ প্রকল্প শুরু করেছে বলেও জানা যাচ্ছে। জুনের শুরু থেকেই এই প্রকল্পের কাজ চলছে বলে জানা যাচ্ছে। বিদেশ ফেরত দক্ষ কর্মীদের দেশের অভ্যন্তরে কাজের সুযোগ দিতেই মূলত এই প্রকল্প শুরু করেছে কেন্দ্র। এর জন্য বর্তমানে বিদেশ ফেরত প্রবাসী শ্রমিকদের বিমান বন্দরেই ‘স্বদেশ’ (দক্ষ কর্মীদের আগমন ডেটাবেস) ফর্ম পূরণ করতে বলা হচ্ছে।

Related Articles

Back to top button
Close