fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

স্নাতকোত্তর ও প্রবেশিকা পরীক্ষা একইদিনে, বিপত্তিতে পরীক্ষার্থীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা পরিস্থিতিতে কলেজের ফাইনাল ইয়ারের পরীক্ষা কিভাবে হবে সেই আইনি লড়াই শেষে হলেও পরীক্ষার তারিখ নিয়ে বাধল বিপত্তি। একই সঙ্গে পড়ল কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরে কলা এবং বিজ্ঞান শাখার ফাইনাল ইয়ার পরীক্ষা আর জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষার দিন।

অক্টোবরের ৫, ৭ এবং ৮ তারিখ রয়েছে জেএনইউ-র প্রবেশিকা পরীক্ষা। ওই দিনে পরীক্ষা রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিএ এবং বিএসসি শাখারও। কলকাতা বিশ্ববিদ্যালয়ের দর্শন, ইতিহাস, অর্থনীতি, সংস্কৃত, অঙ্ক, রসায়নের বেশ কিছু পড়ুয়া রয়েছেন, যাঁরা আগামী দিনে জেএনইউ-থেকে তাঁদের মাস্টার ডিগ্রি করতে চান। সে সকল পড়ুয়ারা সমস্যায় পড়েছেন। অন্যদিকে, বারাসত বিশ্ববিদ্যালয়ের ফাইনাল ইয়ার পরীক্ষা আর জেএনইউ-র প্রবেশিকা পরীক্ষাও একই দিনে পড়েছে বলে জানা গিয়েছে।

একই দিনে দুটি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার তারিখ ঘোষণা করার পরই দুই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে দেখা করেন পড়ুয়ারা।
পরীক্ষার্থীদের আবেদন সত্ত্বেও ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) বা কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফে কোনও সাড়া মেলেনি।

আশুতোষ কলেজের মাস-কমিউনিকেশনের সাম্মানিক ছাত্র সায়ন দাসের কথায়, ”নিশ্চিতভাবেই আমরা ফাইনাল ইয়ারের পরীক্ষা বাদ দিতে পারব না। তবে আমাদের ভবিষ্যতকে বাজি রাখতে হবে।” অক্টোবরের ৮ তারিখ জেএনইউ-তে রাষ্ট্র বিজ্ঞানে মাস্টার ডিগ্রির প্রবেশিকা পরীক্ষা ছিল তাঁর।

বর্তমান পরিস্থিতি চিন্তা করে আগামী বছর জেএনইউ-র প্রবেশিকা দেওয়ার চিন্তা করছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির ফাইনাল ইয়ারের ছাত্র সায়ন রায়। সে জানাচ্ছে, ”কলকাতা বিশ্ববিদ্যালয়ের ফাইনাল ইয়ারের পরীক্ষা রয়েছে ৫, ৭ এবং ৮ তারিখ। পরীক্ষা হবে ২টো পর্যন্ত। একই দিনে রয়েছে জেএনইউ-র প্রবেশিকা। জেএনইউ-র পরীক্ষা শুরু হবে ৩টে থেকে। এর এক ঘণ্টা আগে রিপোর্ট করতে হবে আমাদের। ফলে দুপুর ২টোয় সিইউ-র পরীক্ষা শেষ করে পরীক্ষা কেন্দ্রে পৌঁছনো অসম্ভব।’

Related Articles

Back to top button
Close