fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

এবার আর্থিক মন্দার কোপ এয়ার ইন্ডিয়াতে, কর্মীদের বেতন কাটছাটের সিদ্ধান্ত নিল কর্তৃপক্ষ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দীর্ঘদিন ধরে চলা লকডাউনের কারণে আর্থিক মন্দার প্রভাব দেখা দিচ্ছে। আনলক-১ চললেও এখনও মন্দা কাটিয়ে উঠতে সময় লাগবে সেকথা সকলেই বুঝতে পারছেন। এই অবস্থায় বেসরকারি কোম্পানিগুলি এক্ষেত্রে কর্মীর ছাঁটাইয়ে পথে নেমেছে আবার অনেক ক্ষেত্রেই বেতন কাটছাট করা হচ্ছে। আর্থিক মন্দার প্রভাব পড়েছে বিমান পরিষেবাতেও। কোপ পড়েছে এয়ার ইন্ডিয়ার মতো সরকারি প্রতিষ্ঠানেও।

তবে কর্মীদের কথা মাথায় রেখে নির্দিষ্ট কিছু পরিকল্পনা নিয়েছে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। কর্মীদের সপ্তাহে তিনদিন কাজ করার প্রস্তাব দেওয়া হয়েছে। কিন্তু তাঁর বদলে মূল বেতনের ৪০ শতাংশ কাটা হবে। এই স্কিমের মধ্যে একমাত্র পাইলট এবং কেবিন ক্রু ছাড়া বাকি স্থায়ী কর্মীদের রাখা হবে বলে জানানো হয়েছে। যদি তাঁরা এই শর্তে রাজি থাকে তাহলে ৬০ শতাংশ বেতনে সপ্তাহে তিনদিন কাজ করতে হবে তাঁদের। সেইসঙ্গে জানানো হয়েছে, গত একবছরই সমস্ত কর্মচারীকে এই শর্তেই কাজ করতে হবে। ২০২১-এর মধ্যে এই মন্দা কাটিয়ে উঠলে পুরো বেতনই পাবেন সকলে।

তবে এয়ার ইন্ডিয়ার আধিকারিক পদে যাঁরা রয়েছেন, তাঁরা একবছর কোনও পারিশ্রমিকই নেবেন না বলে জানিয়েছেন। অন্যদিকে আবার স্টাফদের পক্ষ থেকে এখনও কিছু জানানো হয়নি।

 

Related Articles

Back to top button
Close