fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

করোনা আবহে ৬ মাস ওষুধের বকেয়া মেটায়নি স্বাস্থ্য দফতর! সরবরাহ বন্ধের হুঁশিয়ারি ওষুধ সরবরাহকারীদের

অভীক বন্দ্যোপাধ্যায়, কলকাতা: করোনা মহামারীর সময়ে করোনা সংক্রান্ত একাধিক ওষুধ কেনার খরচ মিটিয়ে দিলেও

অন্য রোগের চিকিৎসায় ব্যবহৃত ওষুধ এবং চিকিৎসা সামগ্রীর দাম মেটানোর ক্ষেত্রে কার্যত সাড়া নেই স্বাস্থ্য দফতরের। ফলে বিপাকে পড়়েছে রাজ্যের ওষুধ সরবরাহকারী সংস্থাগুলি। সূত্রের খবর, এপ্রিল থেকে ৩৫ কোটি টাকারও বেশি বকেয়া রয়েছে রাজ্যের স্বাস্থ্য দফতরের। সরকারের তরফে এই বিপুল পরিমাণ পাওনা মেটানোর কোনও লক্ষণও দেখা যাচ্ছে না। তাই ক্ষতি আটকাতে এবার ওষুধ সরবরাহ বন্ধের পথে হাঁটতে চলেছে রাজ্যের ওষুধ সরবরাহকারী সংস্থাগুলি, এমনটাই সূত্রের খবর।

জানা গিয়েছে, বিভিন্ন ওষুধ সরবরাহকারী সংস্থাকে শুধু ‘অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাপ্রুভ্যাল’ দেখিয়ে বিপুল পরিমাণ ওষুধ নিয়ে তা হাসপাতালে পাঠিয়ে গিয়েছে স্বাস্থ্য দফতর। অন্য সময়ে দরপত্রের মাধ্যমে কোন সংস্থা কোন ওষুধ সরবরাহ করবে, তা ঠিক করে হাসপাতালগুলিতে প্রয়োজনমতো ওষুধ এবং চিকিৎসা সামগ্রী সরবরাহের পর ওষুধ এবং চিকিৎসা সামগ্রীর দাম সংস্থাগুলিকে মিটিয়ে দেয় রাজ্যের স্বাস্থ্য দফতর। কিন্তু গোটা ব্যবস্থাটাই যেন গুলিয়ে গিয়েছে করোনা মহামারীর জন্যই।

ফলত ক্যানসার, ডায়াবিটিসের ওষুধ, অ্যান্টিবায়োটিক, অ্যানাস্থেটিক, গ্লাভস, পেসমেকার এবং অন্যান্য চিকিৎসা সামগ্রীর দাম বাবদ প্রচুর টাকা বকেয়া পড়ে আছে মেডিক্যাল কলেজগুলির কাছে। এমনকি বাকি রয়েছে গত বছরের পরিশোধের একটা অংশও। বারবার স্বাস্থ্য দফতরের কাছে দরবার করেও বিশেষ লাভ হচ্ছে না। ফলত এবার ওষুধ সরবরাহ বন্ধ করা ছাড়া আর কোনও পথ দেখতে পাচ্ছে না বেসরকারি ওষুধ সংস্থাগুলি।

Related Articles

Back to top button
Close