fbpx
আন্তর্জাতিকহেডলাইন

রাশিয়ার বিমানের জন্য আকাশপথ বন্ধের ঘোষণা ফিনল্যান্ড ও আয়ারল্যান্ডের

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইউক্রেনের বিরুদ্ধে সামরিক বাহিনী নিয়ে অভিযান চালানোর ঘোষণার পর থেকে রক্তক্ষয়ী সংগ্রাম শুরু হয়েছে। তাও রাশিয়ার আগ্রাসী দৃষ্টি কাছে হার না মেনে মেরুদণ্ড সোজা করে দাঁড়িয়ে রয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির ওলেক্সান্দ্রোভিচ জেলেনস্কি। দেশের মানুষের উদ্দেশে এক ভিডিও বার্তায়  জেলেনস্কি জানিয়েছে, কোনওভাবে রাশিয়ার কাছে আত্মসমর্পণ করবেন না। দেশমাতৃকার জন্য নিজের জীবন দিয়ে লড়াই চালিয়ে যাবেন তিনি।

ইতিমধ্যেই ১৮ থেকে ৬০ বছর বয়সীদের দেশ ছেড়ে বাইরে না যাওয়ার জন্য আদেশ দিয়েছে ইউক্রেন সরকার। ইচ্ছুক ব্যক্তিদের দেশমাতৃকাকে রক্ষায় অস্ত্র তুলে নেওয়ার আবেদন জানিয়েছেন তিনি।

এই অবস্থায় এবার রাশিয়ার বিমানের জন্য আকাশপথ বন্ধ করে দেওয়ার ঘোষণা করল ফিনল্যান্ড ও আয়ারল্যান্ড। তবে এই পদক্ষেপ কখন থেকে কার্যকর হবে, সে বাপারে কিছুই জানানো হয়নি। রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের ১৩০০ কিলোমিটার সীমান্ত রয়েছে। ফলে রাশিয়া থেকে পশ্চিমাগামী প্রধান পথ বন্ধ হয়ে যাচ্ছে।  এছাড়া বুলগেরিয়া, চেক রিপাবলিক, এস্তোনিয়া, জার্মানি, পোল্যান্ড এবং ব্রিটেন ইতিমধ্যেই একই ধরনের সিদ্ধান্ত নিয়েছে।

 

 

Related Articles

Back to top button
Close