fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

সোশ্যাল মিডিয়ায় করোনায় মৃতের ভুল তথ্যের অভিযোগ, FIR সুজনের বিরুদ্ধে, পাল্টা চ্যালেঞ্জ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা নিয়ে সোশ্যাল মিডিয়ায় ভুল তথ্য ছড়ানোর অভিযোগে বাম পরিষদীয় দলনেতা তথা সিপিএম নেতা সুজন চক্রবর্তীর বিরুদ্ধে এফআইআর করল তৃণমূল। নিজের অবস্থানে অনড় থেকে পালটা চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন সুজন। ফের তথ্য গোপনের অভিযোগ করলেন রাজ্য সরকারের বিরুদ্ধে।

করোনা আক্রান্ত ও মৃতের পরিসংখ্যানের তথ্য গোপন করছে রাজ্য সরকার, প্রথম থেকেই এই অভিযোগে সরব বামেরা। রাজ্য সরকারের দেওয়া মৃত্যু তালিকায় নাম না থাকা বিভিন্ন জায়গার করোনা আক্রান্ত রোগীর মৃত্যুর সংশাপত্র তুলে ধরে নিজেদের সেই দাবিকে আরও বেশি করে প্রতিষ্ঠিত করতে চেয়েছি তারা। কিছুদিন আগে এরকমই করোনায় মৃত ৭ জনের নামের একটি তালিকা সোশ্যাল মিডিয়া নিজের অ্যাকাউন্টে পোস্ট করেছিলেন সুজন চক্রবর্তী।

সেই তালিকায় নাম ছিল হাওডার জগৎবল্লভপুরের এক মহিলারও। কিন্তু জগৎবল্লভপুর ২ নম্বর পঞ্চায়েতের প্রধান রঞ্জন কুণ্ডুর অভিযোগ, ওই মহিলা করোনা আক্রান্ত ছিলেন না। হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছেন ওই মহিলা। সুজন চক্রবর্তী তাঁর মৃত্যুর কারণ করোনা সংক্রমণে বলে দাবি করেছেন, কিন্তু সেটা ভুল। রাজনৈতিক স্বার্থে সামাজিক মাধ্যমে করোনা সংক্রান্ত ভুল তথ্য ছড়ানো অপরাধ। এই মর্মে রঞ্জনবাবুর স্থানীয় থানায় সুজন চক্রবর্তীর বিরুদ্ধে এফআইআরও দায়ের করেন।

এরপর বৃহস্পতিবার এ প্রসঙ্গে পালটা অভিযোগকারীকেই চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে সুজন চক্রবর্তী দাবি করেন, প্রয়োজনে আদালতে যেতেও প্রস্তুত। অভিযোগকারীর দাবি মোতাবেক যদি একটি নাম ভুল হয়েও থাকে, বাকি ছ’টি নাম ঠিক। কিন্তু সরকারি মৃতের তালিকায় তাঁদের উল্লেখ রয়েছে কি? অর্থাৎ সরকার তথ্য গোপন করছে। এতে রাজ্যের ক্ষতি হচ্ছে, ভবিষ্যতে ভয়ংকর সমস্যা তৈরি হবে।

সঠিক তথ্য সামনে আসলেই রাজ্য সরকার তাকে চাপা দেওয়ার চেষ্টা করছে। যেমন, বাঙুর হাসপাতালের ভিডিও প্রকাশ্যে আসার কারণেই কোভিড হাসপাতালে মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। কিন্তু দেশের ও রাজ্যর মানুষের স্বার্থে এই পরিস্থিতিতে তথ্য গোপন না করে ঐক্যবদ্ধভাবে লড়াই করা প্রয়োজন।’

এর আগে গত সপ্তাহে করোনা সংক্রান্ত সঠিক তথ্য সামনে আনার দাবিতে কলকাতায় রেড রোডে প্রতীকি বিক্ষোভ দেখাতে গিয়ে গ্রেফতার হন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, মহম্মদ সেলিম, সুজন চক্রবর্তী সহ বাম নেতৃত্ব।

Related Articles

Back to top button
Close