fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

কলকাতা পুর নিগমের প্রশাসক পদে পুরমন্ত্রী! চ্যালেঞ্জ করে মামলা হাইকোর্টে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেয়র ফিরহাদ হাকিমকে মাথায় রেখে কলকাতা পুর নিগমের প্রশাসক বোর্ড গঠনকে চ্যালেঞ্জ করে এবং অবিলম্বে তা বাতিলের আবেদন জানিয়ে মামলা দায়ের কলকাতা হাইকোর্টে। আগামী সপ্তাহে হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডনের এজলাসে এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।
প্রসঙ্গত, ৭ মে শেষ হচ্ছে পুরসভার পাঁচ বছরের মেয়াদ। ৮ তারিখ থেকে পুরসভা চালাবেন প্রশাসক। শুধু কলকাতা পুরসভা নয়, রাজ্যের আরও যে ৯৩টি পুরসভা, যেখানে ভোট হওয়ার কথা ছিল, সেখানেও প্রশাসক বসানোর সিদ্ধান্ত নেয় রাজ্য। যা নজিরবিহীন।

ইতিহাসে এই প্রথমবার কলকাতা পুর নিগমে বসানো হচ্ছে প্রশাসক। তাই আগেই ৬ মে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়, কলকাতা পুর নিগমের জন্য ১৪ জনের একটি বোর্ড গঠন করা হয়েছে। নয়া বোর্ডে প্রশাসক হচ্ছেন ফিরহাদ হাকিম। ৮ মে থেকেই কলকাতা পুরসভার প্রশাসক হিসেবে দায়িত্ব নেবেন তিনি।

তবে একজন পুরমন্ত্রীকে পুর নিগমের প্রশাসক হিসাবে বসানো সম্পূর্ণ অসাংবিধানিক। এই দাবি জানিয়ে, নিয়ম বহির্ভূতভাবে প্রশাসক বসানোর সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে এবং তার ওপর স্থগিতাদেশ চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন কলকাতার অরবিন্দু সরণির বাসিন্দা শরৎ কুমার সিং।

তাঁর আইনজীবি বিকাশ সিং জানান, পুর আইন অনুযায়ী কলকাতা পুর নিগমের ক্ষেত্রে এভাবে প্রশাসক বসানো যায় না। অন্যান্য পুরসভায় প্রশাসক বসানো গেলেও পুরনিগমের ক্ষেত্রে তা আইন বিরুদ্ধ।

তিনি বলেন, বিজ্ঞপ্তিতে বলা হয়েছে করোনা মহামারীর জন্য এই পরিস্থিতিতে পুরভোট স্থগিত হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে ফিরহাদ হাকিমকেই প্রশাসক করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। রাজ্য নির্বাচন কমিশনও এটাকে সমর্থন করেছে যা অসাংবিধানিক।

গত ৬ মে রাজ্য সরকার যে দফতর থেকে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সেই দফতরের নিযুক্ত প্রশাসক ফিরহাদ হাকিম? তা কি করে হয়! এটাও সম্পূর্ণ নিয়ম বিরোধী। তাই অবিলম্বে এই সিদ্ধান্ত বাতিল করে দিক আদালত। এই আবেদনও করা হয়েছে মামলায়।

Related Articles

Back to top button
Close