fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

ধর্মাচরণ ও পুজো ভারতের মৌলিক অধিকার: ফিরহাদ

অভিষেক গঙ্গোপাধ্যায়, কলকাতা: ধর্মীয় আচার পালন ভারতের মৌলিক অধিকার। তোপ দাগলেন পুরমন্ত্রী তথা পুরো প্রশাসক মন্ডলের মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম। বুধবার কলকাতা পুরসভায় গাইডবুক দূর্গাপূজা ২০২০ প্রকাশ অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ কথা বলেন। ফিরহাদ বলেন, ‘ধর্মাচরণ ও পুজো করার অধিকার ভারতবর্ষের মানুষের মৌলিক অধিকার, এই অধিকার কিভাবে আটকানো যায়? করোনা অতিমারীর আবহে এ বছর রাজ্যে দুর্গাপুজো বন্ধ করার দাবিতে কলকাতা হাইকোর্টে দায়ের হওয়া মামলার প্রেক্ষিতে এদিন ফিরহাদ হাকিম একথা বলেন। অন্য দিকে পুজোতেও পূর্ণ দমে দেওয়া হবে সমস্ত ধরণের পুর পরিষেবা জনিয়ে দিলেন পুরসভার মুখ্য প্রশাসক।

হাই কোর্টে মামলা প্রসঙ্গে ফিরহাদ আরও বলেন, ‘দুর্গাপুজো বাঙালির কৃষ্টি, সংস্কৃতির অঙ্গ। পুজোয় করোনা সংক্রমণ যাতে কোনোভাবে না ছড়ায়, পুজোয় দর্শনার্থীরা যাতে মাস্ক পরে থাকেন, সামাজিক দূরত্ব যাতে বজায় থাকে প্রশাসন সেই বিষয়টি সুনিশ্চিত করবে।’
এদিকে প্রকাশিত হয়ে গেল দুর্গা পুজো ২০২০ কে এম সি গাইড বুক। কলকাতা পুরসভায় আজ এর আনুষ্ঠানিক প্রকাশ করেন পুর প্রশাসক মণ্ডলীর মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম। প্রতি বছরই কলকাতা পুরসভা সাধারণ দর্শনার্থী দের সুবিদার্থে এই বই প্রকাশ করে। এই গাইড বুকে রাস্তার রুট ম্যাপ থেকে আকর্ষণীয় পুজো সব তথ্য থাকবে। পাশাপাশি থাকবে সমস্ত জরুরি পরিসেবার নম্বর। যা আপত কালীন সময়ে মানুষকে সাহায্য করবে।

পাশপাশি আসন্ন দুর্গাপুজোর দিনগুলিতেও শহরে কোভিড সংক্রমণ নিয়ন্ত্রণে পুর পরিষেবা যথারীতি চালু থাকবে বলে কলকাতা পুর প্রশাসক বোর্ডের চেয়ারম্যান ফিরহাদ হাকিম জানিয়েছেন। তিনি আজ বলেন, পুজোর দিনগুলিতে শহরের প্রতিটি পুর স্বাস্থ্যকেন্দ্র খোলা থাকবে, নিয়মিত করোনা পরীক্ষা চলবে, কোভিড সহ অন্যান্য রুগীদের হাসপাতালে পৌঁছে দিতে এম্বুলেন্স পরিষেবা চালু থাকবে, শববাহী যানের পরিষেবাও স্বাভাবিক থাকবে। সব রকম পুরপরিষেবার পাশাপাশি পুজোর দিনগুলিতে আরো বেশি করে শহরে জীবানুমুক্তকরণের কাজ চলবে। কয়েকদিনের মধ্যেই পুরসভার কাছে আরেকটি মিস্ট ক্যানন আসবে বলে ফিরহাদ হাকিম জানান। তিনি বলেন, লকডাউন উঠে যাওয়ার পর অনেক সংখ্যায় মানুষ রাস্তায় বেরোনোয় সম্প্রতি শহরে করোনা সংক্রমনের হার কিছুটা বেড়েছে, কিন্তু পুরসভার পক্ষ থেকে মাস্ক ব্যবহার করা ও সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য লাগাতার প্রচার করা হচ্ছে।

Related Articles

Back to top button
Close