fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

জেলায় প্রথম মৃত্যু, টানা চারদিন লকডাউন ঘোষণা পুরুলিয়া জেলা প্রশাসনের

সাথী প্রামানিক, পুরুলিয়া: পুরুলিয়ায় প্রথম করোনায় আক্রান্ত ব্যক্তির মৃত্যু হল। এই ঘটনার জেরে সাম্প্রতিক পরিস্থিতির কথা মাথায় রেখে জেলা প্রশাসন সোমবার, বিকেল চারটে থেকে বৃহস্পতিবার টানা মাঝ রাত পর্যন্ত লকডাউন ঘোষণা করল। পুরুলিয়া পুরসভার সব ওয়ার্ডে লকডাউন জারি থাকবে বলে আজ একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছেন জেলা শাসক রাহুল মজুমদার। এছাড়া আদ্রা রেল শহরে একই কারণে লকডাউন ঘোষণা করা হয়েছে।

আক্রান্ত ওই ব্যক্তি পুরুলিয়া শহরের ৫ নম্বর ওয়ার্ডের বাসিন্দা। কয়েকদিন আগে হৃদরোগে আক্রান্ত হয়ে পুরুলিয়া সদর হাসপাতালে ভর্তি হন তিনি। সেখানে চিকিৎসা চলাকালীন ওই ব্যক্তির লালারসের নমুনা সংগ্রহ করে মেদিনীপুর মেডিক্যাল কলেজ এন্ড হাসপাতালে পাঠানো হয়। এরই মধ্যে গতকাল সকালে সদর হাসপাতালে চিকিৎসারত অবস্থাতেই ওই ব্যক্তির মৃত্যু হয়। এর পরই ওই রাতে মেদিনীপুর মেডিক্যাল কলেজ এন্ড হাসপাতাল থেকে ওই ব্যক্তির করোনা পজিটিভ রিপোর্ট আসে। ঘটনার পর হাসপাতালের সিসি ইউনিটটিকে আপাতত বন্ধ করা হয়েছে। ওই ব্যক্তির সংস্পর্শে আসা চিকিৎসক, স্বাস্থ্যকর্মী কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে এবং সকলের সোয়াব নমুনা সংগ্রহ করা হয়েছে। এটিই পুরুলিয়ায় প্রথম কোভিড আক্রান্ত ব্যক্তির মৃত্যু বলে জানিয়েছেন প্রশাসনিক আধিকারিকেরা। চলছে স‍্যানিটাইজারের কাজ। যাঁরা এই রোগীর সংস্পর্শে এসেছিলেন এই রকম ডাক্তার, নার্স সহ ১৫ জনকে সাতদিনের জন্য কয়ারেন্টিনে পাঠানো হয়েছে।

সোমবার বিকেল থেকে লকডাউন পর্বে সমস্ত সরকারি এবং বেসরকারি অফিস, পরিবহন এবং বানিজ্যিক প্রতিষ্ঠান, দোকান, বাজার বন্ধ থাকবে। শুধুমাত্র স্বাস্থ্য , সাফাই, বিদ্যুৎ , দমকল, জল পরিষেবা আদালত ইত্যাদি পরিষেবা সচল থাকবে। অত্যাবশ্যকীয় পণ্য, ওষুধের দোকান, কুটির শিল্প, আন্ত: রাজ্য ও বহিঃ রাজ্য পণ্য পরিবহন , প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া এবং মুদ্রণ, রান্না করা জিনিস হোম ডেলিভারি এই সমস্ত পরিষেবায় ছাড় দেওয়া হয়েছে। সম্পূর্ণ লকডাউন পর্বে সকলকে ঘরে থাকার পাশাপাশি মাস্ক পরার এবং সামাজিক দূরত্ব বজায় রাখার আবেদন জানানো হয়েছে।

Related Articles

Back to top button
Close